ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

কেডিএস এক্সেসরিজের মুনাফার ৪৫ শতাংশ পাবে শেয়ারহোল্ডাররা

আপডেট : 2019-09-08 11:37:30
কেডিএস এক্সেসরিজের মুনাফার ৪৫ শতাংশ পাবে শেয়ারহোল্ডাররা

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কেডিএস এক্সেসরিজের ২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় অর্জিত মুনাফার ৪৫ শতাংশ শেয়ারহোল্ডারদের মাঝে লভ্যাংশ আকারে বিতরন করা হবে। আর ২৩ শতাংশ দিয়ে পরিশোধিত মূলধন বাড়ানো হবে। বাকি ৩২ শতাংশ কোম্পানির রিজার্ভে যোগ হবে। তবে আগামি অর্থবছর থেকে ৩০ শতাংশের বেশি রিজার্ভে নেওয়ার ক্ষেত্রে কোম্পানিটিকে অতিরিক্ত ট্যাক্স গুণতে হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কেডিএস এক্সেসরিজের ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.২০ টাকা। আর এই মুনাফার বিপরীতে কোম্পানিটির পর্ষদ ১৫ শতাংশ (১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস) হারে প্রতিটি শেয়ারে ১.৫০ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। যা মুনাফার ৬৮ শতাংশ। আর মুনাফার বাকি ৩২ শতাংশ কোম্পানির রিজার্ভে যোগ হবে।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি ২.২০ টাকা হিসেবে মোট ১৩ কোটি ৮৭ লাখ টাকা মুনাফা হয়েছে। এরমধ্য থেকে ১০ শতাংশ নগদ লভ্যাংশ আকারে শেয়ারপ্রতি ১ টাকা হিসাবে শেয়ারহোল্ডারদের মাঝে ৬ কোটি ৩১ লাখ টাকা বিতরন করা হবে। অর্থাৎ লভ্যাংশ প্রদান অনুপাত হবে ৪৫ শতাংশ।

অন্যদিকে ৫ শতাংশ বোনাস আকারে শেয়ারপ্রতি ০.৫০ টাকা হিসাবে মোট ৩ কোটি ১৫ লাখ টাকার বোনাস শেয়ার দেওয়া হবে। এতে কোম্পানি থেকে শেয়ারহোল্ডারদের কোন ধরনের সম্পদ দিতে না হচ্ছে না। তবে শেয়ারহোল্ডারদের বিও হিসাবে শেয়ার এবং কোম্পানির পরিশোধিত মূলধন বাড়বে। মুনাফার বাকি ৪ কোটি ৪১ লাখ টাকা রিজার্ভে যোগ হবে।

৬৩ কোটি ৬ লাখ টাকা পরিশোধিত মূলধনের কেডিএস এক্সেসরিজে ৭৪ কোটি ৩৯ লাখ টাকার রিজার্ভ রয়েছে।

উল্লেখ্য শনিবার (০৭ সেপ্টেম্বর) কেডিএস এক্সেসরিজের শেয়ার দর দাড়িঁয়েছে ৫৪.১০ টাকায়।

বিজনেস আওয়ার/০৮ সেপ্টেম্বর, ২০১৯/আরএ

পাঠকের মতামত: