ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

সেরা ১ হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকাতে নেই ঢাবি

আপডেট : 2019-09-12 18:56:16
সেরা ১ হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকাতে নেই ঢাবি

বিজনেস আওয়ার ডেস্ক : দেশের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়। যার সুনাম ছিল দেশ-বিদেশে। কিন্তু এখন এই সুনাম একেবারে তলানিতে নেমে এসেছে। বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-এ এক হাজারের মধ্যেও স্থান পায়নি এই শিক্ষা প্রতিষ্ঠানটি।

লন্ডনভিত্তিক শিক্ষা বিষয়ক সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ প্রতিবছর বিশ্বের বিশ্ব্যবিদ্যালয়গুলোর র‍্যাংকিংয়ের তালিকা প্রকাশ করে। এ বছরও এই তালিকায় ৯২টি দেশের ১৩শ' বিশ্ববিদ্যালয় অন্তুর্ভুক্ত করা হয়েছে। যার মধ্যে বাংলাদেশের একমাত্র এই বিশ্ববিদ্যালয়টিই স্থান পেয়েছে।

এই তালিকা অনুযায়ী ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়টির অবস্থান দাঁড়ায় এক হাজারেরও পরে। তবে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬শ’ থেকে আটশ’র মধ্যে। এর দু’বছর পরেই এটির অবস্থান হঠাৎই নীচের দিকে নেমে গেলো।

শিক্ষার পরিবেশ, গবেষণার সংখ্যা ও সুনাম, সাইটেশন বা গবেষণার উদ্ধৃতি, এখাত থেকে আয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বা সংশ্লিষ্টতাসহ ৫টি মানদণ্ড বিশ্লেষণ করে এই তালিকা তৈরি করেছে শিক্ষা বিষয়ক সাময়িকীটি।

এ বছরই মে মাসে সাময়িকীটি এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি তালিকা প্রকাশ করেছিল। সেই তালিকায় উল্লেখিত এশিয়ার ৪১৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়েরও নাম ছিল না।

সে সময় সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে বাংলাদেশের উচ্চশিক্ষার মান ও গবেষণার সুযোগ নিয়ে বিস্তর সমালোচনা হয়েছিল। আগের বছরগুলোর তুলনায় গবেষণা, উদ্ধৃতি এবং আয়- এই তিনটি খাতে উন্নতি হলেও ২০১৬ সালের পর থেকে ব্যাপকহারে নেমে গেছে শিক্ষার পরিবেশের গ্রাফ চিত্র।

বিজনেস আওয়ার/১২ সেপ্টেম্বর, ২০১৯/এ

পাঠকের মতামত: