ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

গ্রামীণের সুখবরেও শেয়ারবাজারে বড় পতন

আপডেট : 2019-09-19 14:59:40
গ্রামীণের সুখবরেও শেয়ারবাজারে বড় পতন

বিজনেস আওয়ার প্রতিবেদক : সরকারের দাবি করা গ্রামীণফোনের কাছে পাওনা টাকা নিয়ে সৃষ্ট দ্বন্ধ আদালত নয়, আলোচনার মাধ্যমে সমাধান করা হবে অর্থমন্ত্রীর এমন ঘোষণার পর বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ার দরে বড় উত্থান হয়েছে। তবে এমন সুখবরও শেয়ারবাজারকে উত্থানে ফেরাতে পারেনি। দিন শেষে আজ উভয় শেয়ারবাজারের প্রধান সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানে শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৫৬ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ২ বছর ৯ মাস ১৩ দিন বা ৬৮২ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর আগে ২০১৬ সালের ৬ ডিসেম্বর ডিএসইএক্স সূচক আজকের থেকে কম স্থানে অবস্থান করছিল। ওই দিন ডিএসইএক্স সূচক ছিল ৪ হাজার ৮৪৬ পয়েন্টে। আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১২৩ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক নামে মাত্র বেড়েছে।

ডিএসইতে আজ ৩৮৪ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৫৩ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ১৩ কোটি ৪৩ লাখ টাকা বেশি হয়েছে।

ডিএসইতে আজ ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৬টির বা ১৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৬৯টির বা ৭৬ শতাংশের এবং ৩৮টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের। এদিন কোম্পানিটির ১৯ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ফরচুন সুজের ১৮ কোটি ৯২ লাখ টাকার এবং ১৪ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে স্কয়ার ফার্মা।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : মুন্নু জুট স্টাফলার্স, বিকন ফার্মা, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, লিগ্যাসি ফুটওয়্যার, মুন্নু সিরামিক এবং ন্যাশনাল পলিমার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৮০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৮টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর। আজ ১৭ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৯ সেপ্টেম্বর, ২০১৯/এস

পাঠকের মতামত: