ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বিদায়ী সপ্তাহে সব সূচক কমেছে, বেড়েছে লেনদেন

আপডেট : 2019-09-20 11:30:43
বিদায়ী সপ্তাহে সব সূচক কমেছে, বেড়েছে লেনদেন

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারকে পতনের ধারা থেকে ফেরাতে বিদায়ী সপ্তাহে অর্থমন্ত্রী স্টেকহোল্ডারসহ বাজার সংশ্লিষ্টদের সাথে সভা করেছেন। অর্থমন্ত্রীর সভার আগের দিন ও পরের দিন বাজার কিছুটা উত্থানে ছিল। তবে পরের তিন কার্যদিবস পতনে হয়েছে লেনদেন। সপ্তাহ শেষে দেখা যায় উত্থানের চেয়ে পতনের পাল্লা ভারি ছিল। সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৮৯৭ কোটি ৯৫ লাখ ২১ হাজার ৭৩৩ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২১১ কোটি ৭৭ লাখ ১৯ হাজার ৩৩৭ টাকা বা ১২.৬৪ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৮৬ কোটি ১৮ লাখ ০২ হাজার ৩৯৬ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩৭৯ কোটি ৫৯ লাখ ০৪ হাজার ৩৪৬ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪২১ কোটি ৫৪ লাখ ৫০ হাজার ৫৯৯ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৪১ কোটি ৯৫ লাখ ৪৬ হাজার ২৫৩ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৮ পয়েন্ট বা ১.৫৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৫৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৩ পয়েন্ট বা ২.৯০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বা ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২৩ পয়েন্ট এবং ১৭৩৬ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৩টির বা ২৪ শতাংশের, কমেছে ২৩৯টির বা ৬৭ শতাংশের এবং ৩৩টির বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১৫৮ কোটি ৫৬ লাখ ৯৫ হাজার ২৮০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১০ কোটি ১১ লাখ ৫৭ হাজার ৫৮৬ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৪৮ কোটি ৪৫ লাখ ৩৭ হাজার ৬৯৪ টাকা বা ৪৪ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২২ পয়েন্ট বা ১.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৬০ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১৩৫ পয়েন্ট বা ১.৪৮ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩৭৫ পয়েন্ট বা ২.৮৪ শতাংশ, সিএসই-৫০ সূচক ৯ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ এবং সিএসআই ২৫ বা ২.৪৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৯৬০, ১২ হাজার ৭৮৬, ১ হাজার ৮৩ ও ৯৬৬ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, দর কমেছে ২০৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

বিজনেস আওয়ার/২০ সেপ্টেম্বর, ২০১৯/এস

পাঠকের মতামত: