ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

গাড়িতে কনডম না রাখলেই জরিমানা

আপডেট : 2019-09-25 09:41:02
গাড়িতে কনডম না রাখলেই জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক : গত কয়েকদিন ধরেই দিল্লির বিভিন্ন জায়গা থেকে খবর পাওয়া যাচ্ছে- ক্যাব ড্রাইভাররা তাদের গাড়ির ফাস্ট-এইড বক্সে কনডম রাখছেন। কেন ক্যাব চালকরা তাদের গাড়িতে কনডম রাখছেন?

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, গাড়িতে কনডম না রাখলে দিল্লি ট্রাফিক পুলিশ মোটা অঙ্কের জরিমানা করছে।

ক্যাব চালকরাও বলছেন, এ কারণে মোটা টাকা জরিমানা দিতে হচ্ছে তাদের। ধর্মেন্দ্র নামে এক ক্যাব চালক জানিয়েছেন, জরুরি বক্সে কনডম না রাখার কারণে মোটা টাকা জরিমানা গুনতে হয়েছে তাকে।

ক্যাবগুলোতে কনডম রাখার কথা ছড়ানোর পর থেকে দিল্লির নারীরা ভয়ে আছেন। নারীরা বলছেন অনাকাঙ্ক্ষিত ঘটনা যেকোনো সময় ঘটে যেতে পারে। অল্পবয়সী মেয়েরা স্কুল-কলেজে যাওয়ার জন্য ক্যাব ব্যাবহার করে থাকে। তাদের জীবনের ঝুঁকিও রয়েছে।

ক্যাবগুলোতে কেন কনডম রাখা বাধ্যতামূলক? সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, কোনো যাত্রীর যদি গুরুতর আহত হন, সে ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে রক্ত বন্ধ করার জন্য ক্যাবে কনডম রাখার কথা বলা হয়েছে।

যতক্ষণ না যাত্রী হাসপাতালে পৌঁছে যাচ্ছেন, ততক্ষণ প্রাথমিক চিকিৎসা হিসেবে রক্তপাত বন্ধ করার জন্যই কনডম রাখার ব্যবস্থা।

যদিও ট্রাফিক পুলিশ বলছে, মোটরযান আইনে এরকম কোনো নিয়ম নেই কনডম না রাখার ফলে জরিমানা করাও হয়নি বলে দাবি করেছে দিল্লি ট্রাফিক পুলিশ।

দিল্লির অনেক ট্রাফিক পুলিশ জানেনই না তাদের ক্যাবে কনডম রাখা বাধ্যতামূলক করা হয়েছে। তবে যারা রাখছেন তাদের কাছে কারণ জানতে চাইলে কোনো উত্তর দিতে পারছেন না তারা।

বিজনেস আওয়ার/২৫ সেপ্টেম্বর, ২০১৯/এ

পাঠকের মতামত: