ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

'এই এনআরসি মানবে না বিজেপি'

আপডেট : 2019-09-25 10:01:30
'এই এনআরসি মানবে না বিজেপি'


আন্তর্জাতিক ডেস্ক : ভারতের জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি মানবে না বলে জানিয়েছেন ভারতের আসামের প্রভাবশালী বিজেপি নেতা এবং অর্থ, স্বাস্থ্য ও পূর্তমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

স্থানীয় সময় সোমবার (২৩ সেপ্টেম্বর) শিলচর পুলিশ প্যারেড গ্রাউন্ডে আয়োজিত বিজেপির এক সভায় এনআরসি প্রসঙ্গে তিনি ওই মন্তব্য করেন।

হিমন্ত বিশ্ব শর্মা বলেন, যে কারণে এনআরসি করা হয়েছে, তার ঠিক উল্টোটা হয়েছে। আমি সুপ্রিম কোর্টে জানাবো বিজেপি রিজেক্ট দিস এনআরসি। এনআরসি আমাদের জাতীয় দলিল নয়।

মোদি ও অমিত শাহের নেতৃত্বে ভারতে ফের এনআরসি হবে। আজ যারা এখন হাসছে তখন তারা কাঁদবে। এনআরসি প্রকাশের আগের দিনই আমি বলেছি এটি কোনও জাতীয় দলিল নয়। তাহলে আপনারা কেন চিন্তা করবেন?

এনআরসি হবে কিন্তু তা নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) পাস হওয়ার পরে। এখন যা ঘটেছে সেটা হল ছবির প্রথম শো, দ্বিতীয় শো এখনও বাকি। তিনি ‘পিকচার আভি বাকি হ্যায়’ বলে মন্তব্য করেছেন।

আগামী নভেম্বরে সংসদে ‘ক্যাব’ পাস হবে। সভায় সিনিয়র বিজেপি নেতা কবীন্দ্র পুরকায়স্থ আসামে ডিটেনশন ক্যাম্প কাদের জন্য তৈরি হচ্ছে বলে প্রশ্ন রেখেছিলেন।

রাজ্যের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এ প্রসঙ্গে তাৎপর্যপূর্ণ মন্তব্য করে বলেন, ভারতে বসবাসকারী হিন্দু-খ্রিস্টান-বৌদ্ধ-জৈন সকলেই ‘ভারত মায়ের সন্তান’। কিন্তু নাগরিকত্ব বিল পাস হলে কাউকে না কাউকে তো ডিটেনশন ক্যাম্পে পুরে রাখতে হবে।

তার ওই মন্তব্যে কার্যত মুসলিমদের দিকে ইঙ্গিত রয়েছে। ভারতকে যারা ‘মা’ বলে মনে করেন, নিজের দেশ বলে মনে করেন, বিশেষ করে সনাতনপন্থিদের নিরাপত্তা ও আশ্রয় দিতে বিজেপি সরকার প্রতিশ্রুতিবদ্ধ। বিজেপি এ নিয়ে কোনও আপোস করবে না।

হিমন্ত বিশ্ব শর্মা এর আগে বলেছিলেন, শিব-দুর্গা-কালীকে যারা পুজো করেন তারা কখনও ‘বিদেশি’ হতে পারেন না। তারা ভারতীয়। আর এই ভারতীয়দের নাম ছেঁটে যদি এনআরসি প্রকাশিত হয়, তাহলে সেটা কোনোভাবেই জাতির দলিল হবে না।

আসামে কংগ্রেসের সভাপতি রিপুন বরা পাল্টা জবাবে সে সময় বলেছিলেন, সুপ্রিম কোর্টের নির্দেশে হওয়া এনআরসি নস্যাৎ করে আদালত অবমাননা করছেন বিজেপির নেতা-মন্ত্রীরা। তাদের বিরুদ্ধে মামলা করা উচিত।

দ্বিতীয়ত, হিমন্তবিশ্ব শর্মা যেভাবে বলছেন ‘শিব, কালী, দুর্গার উপাসকরা নাগরিকত্ব পাবেন, সেটা চূড়ান্ত সাম্প্রদায়িকতা! তিনি আদালত ও সংবিধান উভয়েরই অবমাননা করছেন’।

বিজনেস আওয়ার/২৫ সেপ্টেম্বর, ২০১৯/এ

পাঠকের মতামত: