ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

পতন শেয়ারবাজারে, বেড়েছে লেনদেন

আপডেট : 2019-09-30 14:52:10
পতন শেয়ারবাজারে, বেড়েছে লেনদেন

বিজনেস আওয়ার প্রতিবেদক : রবিবার সামান্য উত্থান হলেও সোমবার (৩০ সেপ্টেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৪৮ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ ১১ এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৩৯ ও ১৭৬০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ৯২টি বা ২৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২২১টি বা ৬২ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি বা ১২ শতাংশ কোম্পানির।

এদিন ডিএসইতে ৫৯৫ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২১১ কোটি ৬৬ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৪ কোটি ১২ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মুন্নু জুট স্টাফলার্সের শেয়ার। এদিন কোম্পানির ১১ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ১১ কোটি ৫১ লাখ টাকার এবং ১১ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে সামিট পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- ন্যাশনাল টিউবস, ফরচুন, প্রিমিয়ার ব্যাংক, স্টাইলক্রাফট, গ্রামীণফোন, মুন্নু সিরামিক এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। আজ সিএসইতে ৭৪ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/৩০ সেপ্টেম্বর, ২০১৯/এস

পাঠকের মতামত: