ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

স্বতন্ত্র পরিচালকদের বিএসইসি'র সাথে যোগাযোগ বাড়ানোর আহ্বান

আপডেট : 2019-10-01 18:55:43
স্বতন্ত্র পরিচালকদের বিএসইসি'র সাথে যোগাযোগ বাড়ানোর আহ্বান

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর স্বতন্ত্র পরিচালকদের বিএসইসি'র সাথে যোগাযোগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার হেলাল উদ্দিন নিজামী।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের দ্বিতীয় দিনে মঙ্গলবার (১ অক্টোবর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক কর্মসূচিতে তিনি এ কথা বলেন।

হেলাল উদ্দিন নিজামী বলেন, কোম্পানির স্বতন্ত্র পরিচালকরা যদি নিয়মিত কমিশনের সাথে যোগাযোগ রাখে, তাহলে তাদের সাথে আলোচনার মাধ্যমে অনেক সমস্যার সমাধান করা সম্ভব হবে। তাদের দায়িত্ব পালনে যে সকল সমস্যা হচ্ছে, সেগুলো জানা যাবে। সেক্ষেত্রে কি করা যায়, সে অনুযায়ি ব্যবস্থা গ্রহন করা যাবে। শেয়ারবাজার নিয়ে কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছানো তখন অনেক সহজ হবে।

তিনি বলেন, ২০১২ সালে বিএসইসি কর্পোরেট গভার্নেন্স জোরদার করার জন্য ৬০টি সেকশনে ৯৫টি কন্ডিশন অন্তর্ভুক্ত করেছে, সেখানে আগে ৫টি সেকশনে ৩৭টি কন্ডিশন ছিল। ২০১৮ সালে যে কর্পোরেট গভার্নেন্স কোড করা হয়েছে, সেখানে ৯টি সেকশনে ১৬৬টি কন্ডিশন অন্তর্ভুক্ত করা হয়েছে। এখন কন্ডিশনগুলো প্রতিপালন হচ্ছে। কিন্তু কর্পোরেট গভার্নেন্স তেমন ভাবে পালন হচ্ছে না। কারন এখনো আমাদের দেশের কোম্পানিগুলো ফ্যামিলি গভার্নেন্স কালচার থেকে বের হতে পারেনি। এছাড়া ভবিষ্যতে কর্পোরেট গভার্নেন্স কোডে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ক্ষমতা বাড়ানো হবে বলে জানান বিএসইসি কমিশনার।

তিনি আরও বলেন, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ সিকিউরিটিজ কমিশন (আইওএসসিও) নিয়মনীতি অনুসরন করে এনারসি কমিটি দেওয়া হয়েছে। চার্টার্ড একাউন্টস, অডিট ফার্মগুলোতে কঠোরতা গ্রহন করা হয়েছে। যার ফলে এখন একটা প্রতাশা এবং বিশ্বাসের জায়গা তৈরি হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন দেশের কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক ইন্টারভিওয়ের মাধ্যমে নিয়োগ দেওয়ার ব্যবস্থা রয়েছে। কিন্তু আমাদের দেশে সে সুযোগ নেই। ইস্যুয়ার কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক নির্বাচনের ক্ষেত্রে আগে কোন নিয়ম ছিল না। এখন নিয়মের আওতায় আনা হচ্ছে।

এসময় হেলাল উদ্দিন নিজামী তালিকাভুক্ত কোম্পানিগুলোকে হুঁশিয়ারি দিয়ে বলেন, আপনারা যদি ভাবেন কোন ধরনের গভার্নেন্স ছাড়াই ব্যবসায় লাভ করা যাচ্ছে, তাহলে শুনে রাখুন এটা আর বেশি দিন কার্যকর হবে না। শীঘ্রই এ নিয়ে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে।

কর্মশালায় ডিএসইর চেয়ারম্যান প্রফেসর ড. আবুল হাশেম, ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারি উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/১ অক্টোবর, ২০১৯/আর

পাঠকের মতামত: