ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

রাজধানীতে বিহারি-বাঙালি সংঘর্ষ

আপডেট : 2019-10-05 16:14:21
রাজধানীতে বিহারি-বাঙালি সংঘর্ষ

বিজনেস আওয়ার প্রতিবেদক : রাজধানীর মোহাম্মদপুরে বিহারিদের সঙ্গে বাঙালিদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষ ছড়িয়ে পড়লে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করে। সংঘর্ষে কমপক্ষে ৫০ জন আহত হয়েছে।

শনিবার (৫ অক্টোবর) দুপুরে সেখানে বিহারি ক্যাম্পে মোস্তাকিম কাবাব রেস্টুরেন্টের পাশে বিহারিদের সঙ্গে স্থানীয় কাউন্সিলরের নেতাকর্মীদের দফায় দফায় এ সংঘর্ষ হয়।

তেজগাঁও জোনের উপপুলিশ কমিশনার (ডিসি) আনিসুর রহমান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে বলেন, বর্তমানে সে এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

তিনি বলেন, বিহারিদের ৩১ কোটি টাকা বিদ্যুৎ বিল বাকি। তারা সেই বিল না দিয়ে রাস্তায় বিক্ষোভ করছে, পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেছে। সংঘর্ষের নেপথ্যে বিহারিদের নিয়মিত ফ্রি বিদ্যুৎ সংযোগের বিষয়টি জড়িত রয়েছে।

বিহারিরা জানান, ইদানিং ক্যাম্পে প্রায়েই বিদ্যুৎ সংযোগ থাকছে না। এ সমস্যা সমাধানের দাবিতে বিহারিরা রাস্তায় অবস্থান নিলে তাতে কাউন্সিলর মিজান বাধা দেন। এতে সংঘর্ষের ঘটনা ঘটে।

এ প্রসঙ্গে স্থানীয় কাউন্সিলর মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, এই বিহারি ক্যাম্পে মাসে ১ কোটি ২৪ লাখ টাকার মতো বিদ্যুৎ বিল আসে। বর্তমানে প্রায় ৩৪ কোটি টাকা বিল বকেয়া আছে। এ বিদ্যুৎ বিল আগে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় পরিশোধ করতো।

তবে সম্প্রতি ক্যাম্পের উর্দুভাষী এই অবাঙালিরা ভোটাধিকার লাভ করায় এবং ফ্রি বিদ্যুতের রিট খারিজ হওয়া মন্ত্রণালয় আর বিল পরিশোধ করবে না বলে জানিয়েছে। এখন থেকে বিহারিদেরই বিল পরিশোধ করতে হবে।

তিনি আরও বলেন, আমাদের মতো সব ধরনের সুযোগ-সুবিধা পাওয়া সত্ত্বেও বিহারিরা বিদ্যুৎ বিল পরিশোধ করছে না। এরপরও বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। মাঝে-মধ্যে লোডশেডিং হওয়ায় তারা আজ বিক্ষোভ শুরু করে।

সংঘর্ষ ছড়িয়ে পড়লে পুলিশ ও র‍্যাব বিহারিদের ওপর রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। এ সময় বিহারিরা এবং কাউন্সিলের নেতাকর্মীরা বেশ কয়েক জায়গায় আগুন ধরিয়ে দেয়।

বিজনেস আওয়ার/০৫ অক্টোবর, ২০১৯/এ

পাঠকের মতামত: