করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
২৩,৮৭০
৪,৫৫৮
৩৪৯
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২২০
৪৭,১৩,০২৬
৩,১৫,১৭৪
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭


মাশরাফিকে খেলা ছাড়ার পরামর্শ নতুন বোলিং কোচের

০৪:২৪পিএম, ১৮ মে ২০২০

স্পোর্টস ডেস্ক : গত বিশ্বকাপের পর থেকেই আলোচনা চলছিল কবে অবসর নেবেন মাশরাফি বিন মর্তুজা? কবে বিদায় জানাবেন আন্তর্জাতিক ক্রিকেটকে? মাশরাফি নিজে এ বিষয়ে আনুষ্ঠানিক কোন সিদ্ধান্ত জানাননি। এ ব্যাপারে কোন প্রাথমিক ধারণাও দেননি সংবাদমাধ্যমে।

মাঝে থেমে গিয়েছিল এই আলোচনা। এরপর ফের শুরু হয়েছিল নানান গুঞ্জন, বলাবলি শুরু হয়, এবার ক্রিকেট ছেড়ে দেয়া উচিৎ মাশরাফির। করোনাভাইরাসের কারণে ক্রিকেট বিষয়ক আলোচনা থেমে ছিল প্রায় দুই মাস। এখন আবার ধীরে ধীরে শুরু হচ্ছে এ আলোচনা।

এবার সরাসরি জাতীয় দলের নতুন পেস বোলিং কোচ ওটিস গিবসনই বলছেন, মাশরাফির উচিৎ খেলা ছেড়ে দেয়া। এর পেছনে অবশ্য যুক্তিও রয়েছে তার। গিবসনের মতে, যেহেতু হেড কোচ রাসেল ডোমিঙ্গোর দীর্ঘমেয়াদি পরিকল্পনায় মাশরাফি নেই, তাই খেলারও মানে নেই তার।

ক্রিকইনফোকা ওটিস গিবসন বলেছেন, আমি মনে করি মাশরাফির আন্তর্জাতিক ক্যারিয়ার অসাধারণ। সে নিজেকে এবং পুরো দেশকে অনেক কিছু দিয়েছে। তবে ২০২৩ বিশ্বকাপ যেহেতু সামনে, যেকোন কোচই তা নিয়ে ভাবছে এখন। আমি নিশ্চিত রাসেলও (ডোমিঙ্গো) তাই করছে।

তাই সে হয়তো হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম এবং এবাদত হোসেনদের মতো তরুণদের দিকেই বেশি আগ্রহী হবে। আমরা এখনও এবাদতকে সাদা বলের ক্রিকেটে দেখিনি। এছাড়া তাসকিন আহমেদ ও খালেদ আহমেদও সুস্থ হয়ে ফিরেছে। দেশে অনেক তরুণ প্রতিভা রয়েছে।

যেহেতু হেড কোচ তরুণদের দিকেই বেশি ঝুঁকবেন, তাই মাশরাফিকে শেষের পথ দেখে নেয়ার পরামর্শই দিচ্ছেন হেড কোচ গিবসন। একইসঙ্গে দলের বাইরে থেকেও তরুণ পেসারদের জন্য মাশরাফিকে নিজের অভিজ্ঞতা ভাগ করে দেয়ার পরামর্শও দিয়েছেন গিবসন।

আমি জানি না রাসেলের ভবিষ্যতের জন্য গড়া নতুন দলে মাশরাফির কী ভূমিকা থাকতে পারে। বরং এখনই তার সময়। বিশ্বে যা হচ্ছে, তার সঙ্গে সামনে এগিয়ে যাওয়া। সে নিজের অভিজ্ঞতা তরুণদের মাঝে দেয়ার জন্য অন্য কোন পথ বেছে নিতে পারে।

বিজনেস আওয়ার/১৮ মে, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে