বিজনেসে আওয়ার প্রতিবেদক: স্মার্টফোন, স্পিকার ও সফটওয়্যার নিয়ে নিয়মিত কাজ করে যাচ্ছে সার্চ জায়ান্ট গুগল। এগুলোর পাশাপাশি নতুন আরেকটি বিষয় নিয়ে কাজ শুরু করেছে তারা। গেজেটস নাউয়ের প্রতিবেদনে বলা হয়েছে, স্মার্ট পোশাক নিয়ে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

গুগল এমন ধরনের পোশাক তৈরি করবে যা যোগাযোগ কাজেও ব্যবহার করা যাবে। পোশাক দিয়ে স্মার্টফোনের চেয়ে আরও সহজে যোগাযোগ করা যাবে বলে ধারণা করা হচ্ছে। এ কারণেই স্মার্ট পোশাক তৈরিতে দৃষ্টি দিয়েছে গুগল।

ইতোমধ্যে স্মার্ট পোশাকের প্যাটেন্ট পেয়েছে গুগল। প্যাটেন্টে বলা হয়, জ্যাকেট, শার্ট ও প্যান্টে এ ধরনের প্রযুক্তি ব্যবহার করা যাবে।
স্মার্ট পোশাকে বিভিন্ন ধরনের সেন্সর ব্যবহার করা যাবে। এতে সিঙ্গেল কিংবা মাল্টি-টাচ ইনপুট সিস্টেম ব্যবহার করা হতে পারে। এছাড়া এতে ব্যবহার করা হবে ভাইব্রেশন সোর্স। এতে যোগাযোগ প্রক্রিয়া সহজ হবে।

গুগলের স্মার্ট পোশাক নিয়ে কাজ এটাই প্রথম নয়। এর আগেও লেভিসের সাথে যৌথভাবে এ ধরনের পণ্য নিয়ে কাজ করেছে তারা। গত বছর ‘কমিউটার ট্রাকার জ্যাকেট’ নামের একটি স্মার্ট পোশাক বাজারে নিয়ে আসে গুগল। ওই পোশাক দিয়ে মিউজিক প্লেব্যাক নিয়ন্ত্রণসহ বিভিন্ন কাজ করা যেত।

বিজনেস আওয়ার /২৭ অক্টোবর, ২০১৮/ আরএইচ