বিজনেস আওয়ার প্রতিবেদকঃ দেশের জনগণের মধ্যে পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা তৈরির লক্ষ্যে আগামী ৩ সেপ্টেম্বর থেকে ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ ক্যাম্পেইন পরিচালনা করতে যাচ্ছে বাংলাদেশ স্কাউটস এবং ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’। ঢাকার ২৫টি, গোপালগঞ্জে ২টি এবং চাঁদপুরের ৩টি সর্বোমোট দেশের ৩০টি এলাকায় এই ক্যাম্পেইন চলবে।

কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় অনুষ্ঠিতব্য ক্যাম্পেইন উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, এমপি। এছাড়া বাংলাদেশ স্কাউটস-এর পক্ষ থেকে প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত থাকবেন দুর্নীতি দমন কমিশনের প্রধান জাতীয় কমিশনার ও কমিশনার (অনুসন্ধান) ড. মোঃ মোজাম্মেল হক খান; সভাপতিত্ব করবেন বাংলাদেশ স্কাউটস-এর জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ্‌ কামাল। এছাড়া ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’-এর মার্কেটিং ম্যানেজার সালাউদ্দিন আহমেদ তারেক এবং ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ এর পরিচ্ছন্ন দূত চিত্র রিয়াজ এই ক্যাম্পেইনে অংশগ্রহণ করবেন। দেশব্যাপী অনুষ্ঠিতব্য ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ ক্যাম্পেইন-এ অংশ নিবে প্রায় ৩,০০০ জন স্কাউট সদস্য।

উল্লেখ্য, দেশের সর্বস্তরের মানুষকে সুস্বাস্থ্য এবং পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন করার লক্ষ্যে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে দেশব্যাপী পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা বিষয়ে বাংলাদেশ স্কাউটস এবং ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’-এর মধ্যে একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়। তাছাড়া একই লক্ষ্য নিয়ে দেশব্যাপি ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইন। এর অধীনে সরাসরি প্রশিক্ষণের পাশাপাশি গণমাধ্যম দ্বারাও জনগণকে পরিচ্ছন্নতা বিষয়ে সচেতন করা হচ্ছে।

বিজনেস আওয়ার/২ সেপ্টেম্বর,২০১৯/ আরআই