বিজনেস আওয়ার প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শুরু হচ্ছে আজ। বৃহস্পতিবার (৭ নভেম্বর) বিকেল সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ বৈঠক শুরু হবে। তবে তার আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ অধিবেশনের মেয়াদসহ কার্যসূচি চূড়ান্ত করা হবে।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, চতুর্থ অধিবেশনের মতো এবারের অধিবেশনের মেয়াদও খুব সংক্ষিপ্ত হতে যাচ্ছে। এর আগে চতুর্থ অধিবেশন ৮ সেপ্টেম্বর শুরু হয়ে ১২ সেপ্টেম্বর শেষ হয়।

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আয়োজিত এবারের অধিবেশন সংক্ষিপ্ত হলেও জানুয়ারি মাসে নতুন বছরের প্রথম অধিবেশন দীর্ঘ হবে। এতে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। এ বক্তব্যের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় সদস্যরা অংশ নেবেন।

সংসদের আইন শাখার কর্মকর্তারা জানিয়েছেন, আজকের অধিবেশনের শুরুতেই সভাপতিম লীর সদস্য মনোনয়ন ও শোক প্রস্তাব নেওয়া হবে। এর পরই দিনের কার্যসূচিতে থাকছে প্রশ্নোত্তর।

প্রথম দিনের প্রশ্নোত্তরের জন্য নির্ধারিত মন্ত্রণালয়ের মধ্যে রয়েছে- পানিসম্পদ, আইন, জনপ্রশাসন, মৎস্য ও প্রাণিসম্পদ এবং সরকারি কর্মকমিশন-সম্পর্কিত। আজ বেসরকারি দিবসে কোনো বিল উঠছে না। তবে দুটি বিলের বিষয়ে সংসদীয় কমিটির সভাপতির পক্ষ থেকে বৈঠকে প্রতিবেদন দেওয়া হবে।

এ ছাড়া এ অধিবেশনে সরকারের ক্যাসিনোবিরোধী অভিযান অব্যাহত রাখা, নার্সিং ইনস্টিটিউট ও হাসপাতাল প্রতিষ্ঠা, কোল্ডস্টোরেজ ও লঞ্চঘাট নির্মাণ বিষয়ে সিদ্ধান্ত প্রস্তাব নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে।

বিজনেস আওয়ার/০৭ নভেম্বর, ২০১৯/এ