বিজনেস আওয়ার প্রতিবেদক : তিন দিনব্যাপি বহুমুখী পাটজাত পণ্যের মেলা শুরু হচ্ছে আজ। বৃহস্পতিবার (৭ নভেম্বর) ঢাকা অফিসার্স ক্লাবের খেলাঘর হল প্রাঙ্গনে এই মেলা অনুষ্ঠিত হবে। প্রদর্শনের পাশাপাশি বিক্রয়ের ব্যবস্থাও থাকবে মেলায়। বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বৃহস্পতবার বিকেল ৩টায় এ মেলার উদ্বোধন করবেন।

পরিবেশ দূষণ সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও পাটপণ্যের ব্যাপক প্রসারের লক্ষ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এই মেলার আয়োজন করেছে। জেডিপিসির মাধ্যমে পাটপণ্যের বহুমুখীকরণ ও ব্যবহারের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও তা বাস্তবায়ন করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তাগণ দৃষ্টিনন্দন বিভিন্ন পাটপণ্য উৎপাদন করছেন যার অধিকাংশই বিদেশে রপ্তানি করা হচ্ছে। বহুমুখী এসব পাটজাত পণ্যকে দেশে জনপ্রিয় করতে প্রচার প্রচারণাসহ বিভিন্ন মেলার আয়োজন করা হচ্ছে।

উল্লেখ্য, পাটজাত পণ্যের উদ্যোক্তাগণ এ পর্যন্ত ২৮৫ রকমের বহুমুখী পাটপণ্য উৎপাদন করেছেন। বহুমুখী পাটজাত পণ্যের এ মেলা পাটজাত পণ্য উৎপাদনকারী, বিপণনকারী, ব্যবহারকারী এবং দেশি-বিদেশি ক্রেতাদের মধ্যে অধিক যোগাযোগ স্থাপনে সহায়ক হবে। সরকারের গৃহীত উদ্যোগসমূহ যথাযথ বাস্তবায়নের মাধ্যমে পাটকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়াই এ মেলার লক্ষ্য।

বিজনেস আওয়ার/০৭ নভেম্বর, ২০১৯/এ