বিজনেস আওয়ার প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি)মেয়র আতিকুল ইসলাম বলেছেন, সড়ক পরিবহন আইন শুধু রাজস্ব আদায়ের জন্য নয়, শৃঙ্খলার জন্যই সড়ক আইন। মানুষ যেন আইনের প্রতি শ্রদ্ধাশীল হয় এবং আইন মেনে চলে, এ জন্য শাস্তি ও জরিমানা বাড়ানো হয়েছে।

সোমবার রাজধানীর আসাদ এভিনিউয়ে গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সামনের ডিজিটাল পুশ বাটনের সামনে ট্রাফিক সচেতনতা কার্যক্রমে এসে তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, সারা বিশ্বের সব জায়গায় কঠোরভাবে আইন মানা হয়। সেখানে আইনের প্রতি শ্রদ্ধা রয়েছে। এর মূল কারণ, আইন অমান্য করলে কঠিন শাস্তি এবং বড় অঙ্কের জরিমানা গুনতে হয়।

তিনি আরও বলেন, আমাদের ক্যান্টনমেন্ট এলাকায় কেউ আইন ভঙ্গ করে না। সেখানে আইন ভঙ্গ করলে বড় ধরনের জরিমানা ও শাস্তি পেতে হয়। কিন্তু ওই একই চালক ক্যান্টনমেন্টের বাইরে এলে আইন অমান্য করে। সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ব্যাপকভাবে সচেতনতা বাড়াতে হবে। শিক্ষার্থী এবং তার অভিভাবকদের সচেতন করতে হবে। তা না হলে ট্রাফিক ম্যানেজমেন্ট হবে না।

গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সামনে বসানো ডিজিটাল পুশ বাটন ব্যবস্থাপনার জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ট্রাফিক, এবং স্কুলের পক্ষ থেকে দুই শিফটে ১৪ জন দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি।

বিজনেস আওয়ার/১৮ নভেম্বর, ২০১৯/আরআই