আন্তর্জাতিক ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের সিয়াচেন হিমবাহে তুষারধসে চার সেনা সদস্যের মৃত্যু হয়েছে। এছাড়া এ ঘটনায় আরও দুই বাহকও মারা গেছেন বলে জানা গেছে। স্থানীয় সময় সোমবার এ ঘটনা ঘটে।

সেনাবাহিনীর এক কর্মকর্তা জানান, নিহতরা একটি টহল দলের সদস্য ছিলেন। বিকেল ৩টার দিকে সমুদ্র পৃষ্ঠ থেকে ১৮ থেকে ১৯ হাজার ফুট উচ্চতায় তুষারধসের কবলে তারা আটকা পড়েন।

পরে তাদের উদ্ধারে তল্লাশি অভিযান শুরু করে সেনাবাহিনী। ধ্বংসস্তূপ থেকে মারাত্মক আহত অবস্থায় উদ্ধার করে হেলিকপ্টারে করে তাদের কাছের একটি হাসপাতালে নেওয়া হয়।

ধসের মধ্যে থেকে ৮ জওয়ানকেই উদ্ধার করা হয়। এদের মধ্যে ৭ জনের অবস্থা ছিল আশঙ্কাজনক। দ্রুত হেলিকপ্টারে করে তাদের কাছাকাছি সেনা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই ৪ সেনা ও ২ মালবাহকের মৃত্যু হয়।

প্রসঙ্গত, গতকাল সোমবার বিকেল সাড়ে তিনটা নাগাদ সিয়াচেন হিমবাহের উত্তরভাগে ওই তুষারধস হয়। পুরো তুষারের আস্তরণে চাপা পড়ে যায় গোটা দল।

সিয়াচেন হিমালয়ের কারাকোরাম পর্বতমালার ২০ হাজার ফুট উঁচুতে এর অবস্থান। শীতের সময়ে সিয়াচেন হিমবাহ এলাকার তাপমাত্রা মাঝে মাঝে শূন্যের ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নিচে নেমে যায়। এ জায়গায় প্রায়ই তুষার ধস হয়ে থাকে।

বিজনেস আওয়ার/১৯ নভেম্বর, ২০১৯/এ