বিনোদন ডেস্ক : সিলেটবাসী তো বটেই, এ দেশের মুসলমানদের কাছে আলাদা গুরুত্ব রয়েছে শাহী ঈদগাহ ময়দানের। প্রতিবছর বিপুল সংখ্যক মুসল্লি ঐতিহ্যবাহী এ ময়দানে ঈদের নামাজ আদায় করতে আসেন। সম্প্রতি সেখানে নামাজ পড়েছেন জনপ্রিয় নায়ক সিয়াম আহমেদ।

শাহী ঈদগাহ মসজিদে তার নামাজ পড়ার ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। আর সেখানে সমালোচনার আক্রমণের শিকার হচ্ছেন সিয়াম। কারণ, নামাজের পাশাপাশি তিনি ঈদগাহে শুটিংও করেছেন। রায়হান রাফী পরিচালিত 'ইত্তেফাক' ছবির একটি দৃশ্যের শুটিং করা হয় শাহী মসজিদে।

যেখানে অংশ নেন চিত্রনায়ক সিয়াম ও চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম। সেই শুটিংয়ের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই নিন্দার ঝড় উঠে। ঈদগাহকে মাজার বানিয়ে সেখানে নাচ-গানের শুটিং হয়েছে দাবিতে সিলেটসহ নানা প্রান্ত থেকে ক্ষোভে ফেটে পড়ছেন অনেকে। বিশেষ করে সিয়ামের ছবি শেয়ার দিয়ে তাকে কটু কথায় আক্রমণ করা হচ্ছে।

কেএম আব্দুল্লাহ আল মামুন নামের একজন লিখেছেন, কত বড় স্পর্ধা!! পুণ্যভূমি সিলেটের মাটিতে মুসলমানদের শত বর্ষের ঐতিহ্যের স্মারক পবিত্র শাহী ঈদগাহ ময়দান আজ কলুষিত। এত বড় স্পর্ধা আর দুঃসাহস এরা পেয়েছে কোথায়!

সামাদ আহমেদ নামের আরেকজন তার ফেসবুকে লিখেছেন, শাহী ঈদগাহে চলছে শুটিং, নিরব সিলেটবাসী। পুণ্যভূমি সিলেটের মাটিতে আরেকটি কলঙ্কের অধ্যায় রচনা হলো। সিলেটের মুসলমানদের সর্ববৃহৎ জমায়েত স্থান, পবিত্র শাহী ঈদগাহ ময়দানে আজ সিয়াম ও বিদ্যা সিনহা মিম এর সিনেমার গানের শুটিং হয়েছে!

শাহী ঈদগাহে সিজদার জায়গায় এইরকম একটি কলঙ্কজনক গৃন্য ইতিহাস পবিত্র মাঠিতে এই প্রথম রচনা হলো। শাহী ঈদগাহ ময়দানের কমিটি নিরব কেন? আমরা স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি, দ্রুত এ ব্যাপারে আইনানুগ পদক্ষেপ নিন!

এদিকে সিলেটের আঞ্চলিক কিছু গণমাধ্যমেও বিষয়টিকে ভুলভাবে ব্যখ্যা করে সাধারণ মানুষকে উসকানি দেয়া হচ্ছে বলে দাবি করে ছবির নির্মাতা রায়হান রাফী বলেন, আমি ও নায়ক সিয়াম দুজনেই মুসলমান। আমাদের কাছে যে কোনো ধর্মীয় স্থান বা স্থাপনার পবিত্রতার গুরুত্ব অন্য মুসলমানদের চেয়ে একচুলও কম নয়। শাহী ঈদগাহ ময়দানের পবিত্রতা বজায় রেখেই এখানে আমরা কাজ করেছি।

৩৬০ আউলিয়ার স্পর্শমাখা সিলেট পূণ্যভূমি। তবুও তো এখানে অনেক সিনেমার শুটিং হয়ে চলেছে বহু বছর ধরেই। নতুন করে শাহী ঈদগাহ ময়দানে শুটিং করা নিয়ে যারা জলঘোলা করছেন তাদের অন্য উদ্দেশ্য আছে বলে মনে করি। অনেকে না জেনে বুঝে তথ্য ছড়াচ্ছেন যে ঐতিহ্যবাহী ঈদগাহ ময়দানকে মাজার বানিয়ে আমরা গানের শুটিং করেছি।

এটা একেবারেই মিথ্যে। কোনো নাচ-গানের দৃশ্য নয়, একটি নামাজের দৃশ্য ধারণ করা হয়েছে এখানে। আর সিয়াম দৃশ্যটির জন্য সত্যি সত্যি নামাজ পড়েছেন। আশা করবো বিষয়টিকে সবাই সহজ করে দেখবেন।

রায়হান রাফীর চতুর্থ ছবি 'ইত্তেফাক'। এটি সম্পূর্ণ মৌলিক গল্পের থ্রিলারধর্মী চলচ্চিত্র। এর গল্প, চিত্রনাট্যও করেছেন নির্মাতা রাফী। প্রথমে ছবিটির নাম রাখা হয়েছিল 'জিহাদ'। পরে সেটি বদলে রাখা হয়েছে 'ইত্তেফাক'। আগামী বছরের শুরুতে ছবিটি মুক্তি পাবে বলে নিশ্চিত করেছেন নির্মাতা।

বিজনেস আওয়ার/৩০ নভেম্বর, ২০১৯/এ