বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত মিরাকল ইন্ডাস্ট্রিজের কারখানা বন্ধের খবর প্রকাশের পরে শেয়ারটি উর্ধ্বগতিতে রয়েছে। যা আগেরদিনের ন্যায় আজও (০৪ ডিসেম্বর) বিনিয়োগকারীদের আগ্রহের প্রথম সারিতে রয়েছে। যে কোম্পানিটি অর্থের অভাবে কারখানা বন্ধ করতে বাধ্য হয়েছে।

মিরাকল ইন্ডাস্ট্রিজের কারখানা চলতি বছরের অক্টোবর মাস থেকে বন্ধ রয়েছে। চলতি মূলধনের অভাবে কোম্পানি কারখানাটি বন্ধ রয়েছে। কোম্পানির পরিচালনা পর্ষদ বর্তমান পরিস্থিতি সমাধানের জন্য যথাসাধ্য চেষ্টা করছে। একইসঙ্গে ২০২০ সালের জানুয়ারি মাস থেকে আবার কারখানাটি চালুর করার আশা করছে কোম্পানিটি। যে খবর মঙ্গলবার (০৩ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

মিরাকলের কারখানা বন্ধের পাশাপাশি চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) লোকসানের খবর প্রকাশ করা হয়। ওই সময়ের ব্যবসায় কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১.২৫ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা হয়েছিল ০.২৮ টাকা।

মঙ্গলবার কোম্পানিটির কারখানা বন্ধের খবর ছড়ানোর পরেই শেয়ারটিতে বিনিয়োগকারীদের আগ্রহ দেখা যায়। ওইদিন শেয়ারটি ১৮.৮০ টাকা থেকে বেড়ে ২০.৬০ টাকায় উঠে। এতে দর বাড়ে ১.৮০ টাকা বা ৯.৫৭ শতাংশ। যে শেয়ারটি আজ সকাল ১০টা ৪৫ মিনিটে ১.৫০ টাকা বা ৭.২৮ শতাংশ বেড়ে ২২.১০ টাকায় লেনদেন হয়েছে।

দূর্বল মিরাকল কোম্পানি বোনাস শেয়ারের বাহিরে যেতে পারেনি। কখনও শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ দেয়নি। তারপরেও এ কোম্পানিটিতে সাধারন বিনিয়োগকারীদেরকে কৃত্রিমভাবে আকৃষ্ট করার চেষ্টা করছে একটি চক্র। যারা সাধারন বিনিয়োগকারীদেরকে ফাদেঁ ফেলে ফায়দা হাসিলের চেষ্টা করছে। তাই বিনিয়োগের আগে সবাইকে সচেতন হওয়া দরকার বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

বিজনেস আওয়ার/০৪ ডিসেম্বর, ২০১৯/আরএ