স্পোর্টস ডেস্ক : ফের এক ওভারে ছয় ছক্কার মার দেখা গেলো টি-টোয়েন্টি ক্রিকেটে। আর এই ছয় ছক্কার পরেই মনে পড়ে গেল যুবরাজ সিংয়ের কথা। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথমবার এক ওভারে ছয় ছক্কা হাঁকানোর রেকর্ড তো তারই। কিন্তু এবার নিউ জিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে এই রেকর্ড গড়লেন লিও কার্টার।

ভারতের যুবরাজ সিংয়ের পর ২০১৭ সালে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে রস হুইটলি এক ওভারে ছয় ছক্কা মেরেছিলেন। এর পর তৃতীয় ব্যাটসম্যান হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে এক ওভারে ৬ ছক্কা হাঁকান আফগানিস্তানের হযরতউল্লাহ জাজাই। আর লিও কার্টার এই তালিকায় চতুর্থ ব্যাটসম্যান হিসেবে যুক্ত হলেন।

ক্রিকেট ইতিহাসে সর্বপ্রথম ১৯৬৮ সালে এক ওভারে ৬টি ছক্কা হাঁকান ক্যারিবিয়ান স্যার গ্যারি সোবার্স। এরপর ১৯৮৫ সালে ভারতের কোচ রবি শাস্ত্রী ছয় ছক্কা মেরেছিলেন। আর ২০০৭ বিশ্বকাপে নেদারল্যান্ডের বিরুদ্ধে ছয় ছক্কা মেরেছিলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান হার্শেল গিবস। এছাড়া ছয় ছক্কা হাঁকানোর কীর্তি রয়েছে ক্রিস গেইল, অ্যালেক্স হেলসেরও।

রোববার ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের সুপার স্ম্যাশ টি-টোয়েন্টি লিগে নর্দান ডিস্ট্রিক্টসে বিপক্ষে ১৬তম ওভারে অ্যান্ট ডেভসিচকে ছয়টি ছক্কা মারেন কার্টার। ২৫ বছর বয়সী এই ক্রিকেটার দুর্দান্ত ওই ইনিংস খেলে নিজের দল ক্যান্টাবুরিকে জয়ও এনে দিয়েছেন।

বিজনেস আওয়ার/০৬ জানুয়ারি, ২০২০/এ