বিজনেস আওয়ার ডেস্ক: জেনারেল কাসেম সোলাইমানির হত্যার প্রতিশোধ নিতে ইরাকে মার্কিন ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে ইরান। বুধবার ভোররাতে এই ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের রেভ্যুলুশনারি গার্ডস কর্পস (আইআরজিসি)। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন প্রেস টিভি ক্ষেপণাস্ত্র হামলার একটি ভিডিও প্রকাশ করেছে।

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, আল-আসাদ ঘাঁটিতে হামলা পর্যালোচনা করা হচ্ছে। বিবিসি'র খবরে বলা হয়েছে, তাৎক্ষণিকভাবে হামলায় হতাহতের খবর পাওয়া যায়নি। এক বিবৃতিতে হোয়াইট হাউসের নারী মুখপাত্র স্টেফানি গ্রিশাম বলেন, ইরাকে মার্কিন স্থাপনায় হামলার বিষয়ে আমরা অবগত আছি। প্রেসিডেন্টকে জানানো হয়েছে এবং জাতীয় নিরাপত্তা টিমের সঙ্গে তিনি বিষয়টি নিবিড়ভাবে পর্যালোচনা করছেন ও পরামর্শ দিচ্ছেন।

শুক্রবার (৩ ডিসেম্বর) ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন এক রকেট হামলায় নিহত হন ইরানের বিশেষ বাহিনী রেভ্যুলশনারি গার্ডের কুদস শাখার প্রধান জেনারেল ও আঞ্চলিক শক্তি বৃদ্ধির প্রধান কারিগর কাসেম সোলায়মানি। তিনি ইরানের বিপ্লবী বাহিনীর সবচেয়ে প্রভাবশালী কমান্ডার ছিলেন। মধ্যপ্রাচ্যে জঙ্গিবিরোধী লড়াইয়ে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

বিজনেস আওয়ার/এসএম