বিজনেস আওয়ার প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স সূচকের বার্ষিক সমন্বয়ে ২১ কোম্পানিকে অন্তর্ভূক্ত করা হয়েছে। আর বর্তমানে থাকা ১৮ কোম্পানিকে সূচকটি থেকে বাদ দেওয়া হয়েছে। এছাড়া ডিএসই-৩০ সূচকের অর্ধবার্ষিক সমন্বয়ে ৫ কোম্পানির পরিবর্তন করা হয়েছে। যা ১৯ জানুয়ারি থেকে কার্যকর হবে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সমন্বয়ের পরে ডিএসইএক্স সূচকে কোম্পানির সংখ্যা দাড়িঁয়েছে ২৮৫টি। এরমধ্যে নতুন অন্তর্ভূক্ত হওয়া কোম্পানিগুলো হল- রিল্যায়েন্স ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, মুন্নু জুট স্টাফলার্স, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, কাট্টলি টেক্সটাইল, এসকোয়্যার নিট, পিপলস ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, সিলকো ফার্মাসিউটিক্যালস, রানার অটোমোবাইলস, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, ফনিক্স ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামি ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, সি পার্ল বিচ রিসোর্ট, নিউ লাইন ক্লোথিং এবং কপারটেক ইন্ডাস্ট্রিজ।

ডিএসই-এক্স সূচকে বাদ পরা ১৮ কোম্পানিগুলো হচ্ছে: গ্রীন ডেলটা ইন্স্যুরেন্স, স্কয়ার টেক্সটাইল, এমআই সিমেন্ট, হা- ওয়েল টেক্সটাইল, মেঘনা সিমেন্ট, আইসিবি ইসলামিক ব্যাংক, মতিন স্পিনিং, গোল্ডেন সন, গ্লোবাল হেভি কেমিক্যাল, ডেল্টা স্পিনার্স, পদ্মা ইসলামি লাইফ ইন্স্যুরেন্স, সি অ্যান্ড এ টেক্সটাইল, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, তু হাই নিটিং, মেঘনা কনডেন্সড মিল্ক এবং পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস।

ডিএসই-৩০ সূচকের অন্তর্ভূক্ত হওয়া কোম্পানিগুলো হলো : পূবালি ব্যাংক, বিকন ফার্মাসিউটিক্যালস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, পদ্মা অয়েল এবং প্যারামাউন্ট টেক্সটাইল।

এ তালিকা থেকে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট, ইসলামি ব্যাংক, এমজেএল বাংলাদেশ ও একটিভ ফাইন কেমিক্যাল বাদ পরেছে।

ডিএসই কর্তৃপক্ষ প্রতি প্রান্তিকে ডিএসই-৩০ সূচক সমন্বয় করে। এক্ষেত্রে সাধারনত নতুন কোম্পানিগুলো ডিএসইর প্রধান সূচকে অন্তর্ভূক্ত হয়। এবারের সমন্বয়ে শর্ত পরিপালনের মাধ্যমে এই সূচকে অন্তর্ভূক্ত হয়েছে। আগামী ২১ জুলাই থেকে কার্যকর হবে।

বিজনেস আওয়ার/১৫ জানুয়ারি, ২০২০/আরআই