বিজনেস আওয়ার প্রতিবেদক : বুধবারের উত্থানের পর বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সপ্তাহের শেষ কার্যদিবস উত্থানে শুরু হয়েছে শেয়ারবাজারের লেনদেন। যা লেনদেনের দেড় ঘণ্টায়ও অব্যাহত রয়েছে। এ সময় পর্যন্ত শেয়ারবাজারের প্রধান প্রধান সূচকগুলো উত্থানে রয়েছে। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

দেড় ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে দাড়িঁয়েছে ৪০৮২ পয়েন্ট। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯১৭ ও ১৩৮০ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে ৩৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির শেয়ার ও ইউনিট দর।

আর দেড় ঘণ্টায় ডিএসইতে টাকার পরিমাণে ৯৩ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২৩৯৬ পয়েন্টে। এ সময় পর্যন্ত সিএসইতে ১৩০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির শেয়ার ও ইউনিট দর।

আর দেড় ঘণ্টায় সিএসইতে মোট ৩ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৬ জানুয়ারি, ২০২০/এস