বিজনেস আওয়ার প্রতিবেদক : থানা পুলিশের হেফাজতে থাকা অবস্থায় আসামির আত্মহত্যার দায় পুলিশ এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম। সোমবার (২০ জানুয়ারি) বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়ার সময় এ মন্তব্য করেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, গতকাল রোববার তেজগাঁও শিল্পাঞ্চল থানায় পুলিশ হেফাজতে থাকা আসামির মৃত্যু হয়েছে, প্রাথমিকভাবে আত্মহত্যা বলে জানা গেছে। তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদনে কারো দায় প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, রোববার (১৯ জানুয়ারি) রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় পুলিশের হেফাজতে আবু বক্কর সিদ্দিক বাবু (৪৫) নামে এক আসামির মৃত্যু হয়। থানা হাজতে গলায় ফাঁস দিয়ে আবু বক্কর আত্মহত্যা করেছেন বলে দাবি করেছে পুলিশ।

নিহতের পরিবারের সদস্যরা বলছেন, আবু বক্করকে কোন মামলায় গ্রেফতার করা হয়েছে তা এখনো স্পষ্ট করে বলছে না পুলিশ। তার মুখসহ দেহের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। এটি আত্মহত্যা হতে পারে না। আবু বক্করকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

অন্যদিকে তেজগাঁও শিল্পাঞ্চল থানার পরিদর্শক (তদন্ত) শরিফুল ইসলাম বলেন, সাতরাস্তা এলাকার একটি বাসা থেকে এক নারী ও আবু বক্করকে আটক করে থানায় ফোন করেছিলেন স্থানীয়রা।

এরপর থানা থেকে পুলিশের একটি টিম ঘটনাস্থলে গিয়ে আবু বক্করকে থানায় নিয়ে আসে। ওই নারী বাদী হয়ে ধর্ষণ ও ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় একটি মামলা দায়ের করেন। এরপর হাজতে থাকাকালে আবু বক্কর আত্মহত্যা করেন।

বিজনেস আওয়ার/২০ জানুয়ারি, ২০২০/এ