বিজনেস আওয়ার প্রতিবেদক : স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মামুন-উর-রশিদকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) এমডি নিয়োগের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার (২২ জানুয়ারি) বিএসইসির ৭১৫তম কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক মো: আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এর আগে সিএসইর পরিচালকদের সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে মামুন-উর-রশিদকে এমডি হিসেবে নির্বাচন করা হয়। এরপর পর্ষদের নির্বাচনের বিষয়টি অনুমোদন চেয়ে কমিশনে চিঠি দেয় সিএসই। এরই আলোকে কমিশন আজ মামুন-উর-রশিদকে সিএসইর এমডি হিসেবে নিয়োগের অনুমোদন দিল।

মামুন-উর-রশিদ ১৯৮৪ সালে ন্যাশনাল ব্যাংকে প্রবেশনারী অফিসার হিসেবে কাজ শুরু করেন। এরপর তিনি এনসিসি ব্যাংক, প্রাইম ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং প্রিমিয়ার ব্যাংকের সাথে যুক্ত ছিলেন। ২০১৩ সালে তিনি এসবিএল এ ডিএমডি হিসেবে যোগদান করেন। এরপর তিনি অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক পদে পদোন্নতি পেয়েছিলেন। এসবিএলএ যোগদানের পূর্বে তিনি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং প্রিমিয়ার ব্যাংকে ডিএমডি ছিলেন।

দীর্ঘকালীন ব্যাংকিং কর্মজীবনে তিনি সাধারণ ব্যাংকিং, ক্রেডিট, ফরেন এক্সচেঞ্জ, ট্রেজারি এবং আইডি ক্ষেত্রে বিশ্বাসযোগ্য এক্সপোজারসহ বিভিন্ন সিনিয়র ম্যানেজমেন্ট পদে অধিষ্ঠিত ছিলেন। শাখা প্রধান হিসাবে শাখা ব্যাংকিংয়ে জ্ঞান এবং ব্যবহারিক অভিজ্ঞতা বোঝার সাথে তাঁর কল্পিত জ্ঞান এবং অনুপ্রাণিত নেতৃত্বের ফলে তিনি যে সকল প্রতিষ্ঠানের পক্ষে কাজ করেছেন সেগুলোর ধারাবাহিকতা এবং সফলতা বৃদ্ধি পেয়েছিল।

তিনি দেশ-বিদেশে অসংখ্য সেমিনার, কর্মশালা এবং প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিয়েছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য (যুক্তরাজ্য), ফ্রান্স, ইতালি, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, চীন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, মিশর, কাতার এবং মরিশাসিসহ অনেক দেশ পরিদর্শন করেছেন।

মামুন-উর-রশিদ প্রথমে চট্টগ্রামের সীতাকুন্ড ডিগ্রি কলেজে রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন।

বিজনেস আওয়ার/২২ জানুয়ারি, ২০২০/এস