বিজনেস আওয়ার প্রতিবেদক : বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বড় উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পমিাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটর দর। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫১৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭, ডিএসই-৩০ সূচক ২৪ এবং সিডিএসইটি সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩৫, ১৫৪৩ ও ৯২৩ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭৫ কোটি ৯৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৮ কোটি ৪২ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৮০টির বা ৭৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৪৪টির বা ১২ শতাংশের এবং ৩২টি বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। এদিন কোম্পানিটির ৩১ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা স্কয়ার ফার্মার ১৯ কোটি ২৭ লাখ টাকার এবং ১৪ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে খুলনা পাওয়ার।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : বিকন ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, এসএস স্টিল, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, এসকে ট্রিমস, ন্যাশনাল টিউবস এবং কর্ণফুলি ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৭১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৮টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। আজ সিএসইতে ১৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২৩ জানুয়ারি, ২০২০/এস