বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় আরও ৫২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও সাত হাজার ৭৫ জন। যা একদিনে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ শনাক্ত। সুস্থ হয়েছেন দুই হাজার ৩৬৪ জন। গত ২৪ ঘণ্টায় মত্যু কমেছে, বেড়েছে শনাক্ত ও সুস্থতা।

সোমবারের (০৫ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৫২ জনসহ দেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে নয় হাজার ৩১৮ জনের। মৃত ৫২ জনের মধ্যে ৩৪ জন পুরুষ, বাকি ১৮ জন নারী। ৫০ জনের মৃত্যু হয়েছে হাসপাতালে, ২ জন মারা গেছেন বাড়িতে। মোট মারা যাওয়া ৯ হাজার ৩১৮ জনের মধ্যে পুরুষ ৭ হাজার ৪ জন, নারী ২ হাজার ৩১৪ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৫২ জনের মধ্যে ষাটোর্ধ্ব ৩২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন এবং শূন্য থেকে ১০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। মৃত ৫২ জনের ৪০ জন ঢাকা বিভাগে, সাত জন চট্টগ্রাম বিভাগে, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগে একজন করে।

করোনা শনাক্তে গত ২৪ ঘন্টায় সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ২২৭টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ সময়ে এ সময়ে ৩১ হাজার ৯৭৯ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ৩০ হাজার ২৩৯টি নমুনা। এ সময় নতুন করে শনাক্ত হয়েছেন ৭ হাজার ৭৫ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৪৪ হাজার ৪৩৯ জনে।

সোমবারের বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৯৩২ জন। এখন পর্যন্ত দেশে করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৫৫ হাজার ৪১৪ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। প্রথম আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার ঠিক ১০ দিন পর ১৮ মার্চ প্রথম কোন রোগীর মৃত্যু হয়। গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যু হয়, যা এক দিনের সর্বোচ্চ।

বিজনেস আওয়ার/০৫ এপ্রিল, ২০২১/এ