বিজনেস আওয়ার প্রতিবেদক : আলেম-ওলামাদের সম্পর্কে ‘মানহানিকর মন্তব্য’ করা হয়েছে দাবি করে চেয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে ওই মন্তব্য প্রত্যাহার করা হবে বলেও বিজ্ঞপ্তিতে আশাবাদ ব্যক্ত করা হয়।

সোমবার (১২ এপ্রিল) রেজিস্ট্রি ডাকযোগে সাংবাদিক আরিফুর রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী এবিএম গোলাম মোস্তফা তাজ এ নোটিশ পাঠান।

বিষয়টি নিশ্চিত করে আইনজীবী এবিএম গোলাম মোস্তফা তাজ বলেন, হুজুরদের সম্পর্কে আইজিপির মানহানিকর মন্তব্য প্রত্যাহারের দাবিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে বক্তব্য প্রত্যাহার করে না নিলে এ বিষয়ে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।

নোটিশে বলা হয়েছে, গত ১ এপ্রিল দৈনিক নয়াদিগন্ত পত্রিকায় প্রকাশিত সংবাদে জানা যায়, আপনি (নোটিশগ্রহীতা বেনজীর আহমেদ) মন্তব্য করেছেন, ‘হুজুররা রিকশায় যেতে পারতেন না এখন বড় হুজুরদের গাড়ি আছে’।

সাধারণত হুজুর বলতে আমরা আলেম-ওলামাদেরকেই বুঝে থাকি। বিছিন্ন কিছু দুনিয়াদার ধর্ম ব্যবসায়ীদের জন্য সামগ্রিকভাবে সকল আলেম-ওলামাদের প্রতি মানহানিকর মন্তব্য রাষ্ট্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন দায়িত্বশীলের কাছ থেকে কোনোভাবেই কাম্য হতে পারে না।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীতে দল-মত নির্বিশেষ দেশের সকল মানুষের অর্থনৈতিক যে স্বপ্ন দেখেছিলেন, সে স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন। অথচ আপনার উক্ত মন্তব্যের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের পথে কাঁটা/অন্তরায় সৃষ্টি করছেন বলে আমার মক্কেল মনে করেন।

আমার মক্কেল আরও মনে করেন, আপনার (বেনজীর আহমেদ) মন্তব্যে আলেম-ওলামাদের মানহানি হয়েছে, যা তার ও সকল মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে চরম আঘাত। সংবিধান সমুন্নত রাখার শপথ গ্রহণকারী একজন দায়িত্বশীল পদাধিকারী হিসেবে আপনার কাছে এমন মন্তব্য মোটেও প্রত্যাশিত নয়।

এই নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে আলেম-ওলামাদের নিয়ে করা করা মন্তব্য প্রত্যাহার চাওয়া হয়েছে। না হলে আইজিপির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয় নোটিশে।

বিজনেস আওয়ার/১৩ এপ্রিল, ২০২১/এ