বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ফার্মা কর্তৃপক্ষ তাদের নিজস্ব উৎপাদন প্লান্টে রাশিয়ান করোনা ভ্যাকসিন উৎপাদন করতে চায়। এলক্ষ্যে এরইমধ্যে রাশিয়া ও বাংলাদেশ সরকারের দায়িত্বরত বিভাগের সঙ্গে যোগাযোগ করেছে। আর এই খবর সকালে প্রকাশের পর আজ (বুধবার) শেয়ারটিতে ইতিবাচক প্রভাব পড়েছে। একসময় শেয়ারটিতে বিক্রেতা ছিল না।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ি, ওরিয়ন ফার্মা কর্তৃপক্ষ করোনা ভ্যাকসিন উৎপাদন করতে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে তাদের প্রযুক্তি দিতে বলেছে। এছাড়া তারা বিষয়টি গত ২ মে ঔষধ প্রশাসন অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেলথ সার্ভিস বিভাগকে অবহিত করেছে।

এটাকে রেগুলার ব্যবসার অংশ হিসেবে প্রাথমিক প্রস্তাব বলে উল্লেখ করেছে ওরিয়ন ফার্মা কর্তৃপক্ষ। তবে চূড়ান্ত ফলাফল নির্ভর করছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড কর্তৃপক্ষের সিদ্ধান্ত ও বাংলাদেশ সরকারের অনুমোদনের উপরে।

এই খবর প্রকাশে ওরিয়ন ফার্মার আজ শেয়ার দর বেড়েছে ৯.৮৩ শতাংশ। আগের দিনের ৪৬.৮০ টাকার শেয়ারটি বেড়ে দাড়িঁয়েছে ৫১.৪০ টাকায়। এক্ষেত্রে শেয়ার দর বেড়েছে ৪.৬০ টাকা বা ৯.৮৩ শতাংশ।

এর মাধ্যমে শেয়ারটি আজ টপ টেন গেইনারের ৫ম স্থান দখল করেছে।

উল্লেখ্য, ২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ফার্মার পরিশোধিত মূলধনের পরিমাণ ২৩৪ কোটি টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৬৮.০২ শতাংশ। কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৪৬.৮০ টাকা।

বিজনেস আওয়ার/০৫ মে, ২০২১/আরএ