বিজনেস আওয়ার প্রতিবেদক : ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে মূল মার্কেটে ফিরেই লাগামহীন বাড়তে থাকে বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, তমিজউদ্দিন টেক্সটাইল মিলস, মুন্নু ফেব্রিকসের শেয়ার দর। এই দর বৃদ্ধির কারন অনুসন্ধানে গতকাল (১৩ সেপ্টেম্বর) কোম্পানিগুলোর সার্বিক পরিস্থিতি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই খবর প্রকাশের পরে মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) কোম্পানিগুলোর শেয়ার দরে বড় পতন হয়েছে।

গতকাল (১৩ সেপ্টেম্বর) কোম্পানিগুলোর সার্বিক পরিস্থিতি যাচাই করার জন্য ডিএসইকে নির্দেশ দিয়েছে বিএসইসি। ডিএসই কোম্পানিগুলোর ব্যবসায়িক বাস্তব চিত্র তুলে ধরবে। এছাড়া প্রকাশিত মূল্য সংবেদনশীল (পিএসআই) তথ্যের সত্যতা যাচাই করবে। একইসঙ্গে কোম্পানিগুলোর দর বৃদ্ধির কারন অনুসন্ধান করবে। এর পেছনে কোন ধরনের অনিয়ম হয়েছে কিনা, তা খুজে বের করতে বলা হয়েছে।

এই খবর প্রকাশের পরে আজ শেয়ারগুলোতে বড় পতন হয়েছে। যার মাধ্যমে ৪টির মধ্যে ৩টি ডিএসইর টপ টেন লুজার তালিকায় জায়গা করে নিয়েছে।

এরমধ্যে তমিজউদ্দিন টেক্সটাইল মিলস টপ টেন লুজারের শীর্ষ স্থান দখল করেছে। অন্যগুলোর মধ্যে পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং দ্বিতীয় স্থান ও বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং ৫ম স্থান দখল করেছে। এছাড়া  মুন্নু ফেব্রিকস লুজারের ১৭তম স্থান দখল করেছে।

আরও পড়ুন….
স্ট্যাবিলাইজেশন ফান্ডে অবন্টিত লভ্যাংশের ২৬০ কোটি টাকা জমা

নিম্নে ‍ওটিসি থেকে ফেরা ৪ কোম্পানির ১৪ সেপ্টেম্বর শেয়ার দর পতনের তথ্য তুলে ধরা হল-

কোম্পানির নাম১৩ সেপ্টেম্বরের দর১৪ সেপ্টেম্বরের দরপতনের হার
তমিজউদ্দিন টেক্সটাইল মিলস১৮০.৪০ টাকা১৬২.৯০ টাকা৯.৭০%
পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং২১৫.৯০ টাকা১৯৮.৩০ টাকা৮.১৫%
মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং২২৩.৯০ টাকা২০৮.১০ টাকা৭.০৬%
মুন্নু ফেব্রিকস২৯.৯০ টাকা২৮.৫০ টাকা৪.৬৮%

বিজনেস আওয়ার/১৪ সেপ্টেম্বর, ২০২১/আরএ