DSE-2

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ আগের কার্যদিবস সামান্য উত্থান হলেও রবিবার (২৬ জুন) পতন হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারে সব সূচক কমেছে। সূচকের বেশীর ভাগ প্রতিষ্ঠান এবং টাকার পরিমাণে লেনদেন কমেছে। এদিন প্রধান শেয়ারাবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন এক মাসের আগের অবস্থায় নেমে গেছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৯৪ কোটি ৩৭ লাখ টাকার। যা এক মাস বা ২১ কার্যদিবসের মধ্যে সবচেয়ে কম। এর আগে চলতি বছরের ২৬ মে আজকের চেয়ে কম অর্থাৎ ৫৩৯ কোটি ১২ লাখ টাকার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৫৬ পয়েন্ট বা ০.৪১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০১.০৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.০৬ পয়েন্ট বা ০.২৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১১.৯৯ পয়েন্ট বা ০.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭৮.৬৮ পয়েন্টে এবং ২২৮৬.৬০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮১ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৪ টির বা ২৪.৬৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৩০ টির বা ৬০.৩৭ শতাংশের এবং ৫৭ টির বা ১৪.৯৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৫.৫৮ পয়েন্ট বা ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৭৩.২৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮১ টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৩ টির, কমেছে ১৬২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬ টির দর। আজ সিএসইতে ২১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২৬ জুন, ২০২২/এস এইচ