1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্ট-২০২৩ শনিবার
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্ট-২০২৩ শনিবার

  • পোস্ট হয়েছে : শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : সারাদেশের সাধারণ মানুষদের প্রাকৃতিকভাবে সুস্থ থাকতে, প্রাকৃতিক জীবনযাপনে উৎসাহিত করতে এবং ইয়োগা ও ওয়েলনেস প্রশিক্ষকদের কার্যক্রম সাধারণ মানুষের কাছে তুলে ধরার মাধ্যমে তাদের কানেক্টিভিটি বাড়াতে রাজধানীতে ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্টের আয়োজন করা হচ্ছে।

৩০ সেপ্টেম্বর (শনিবার) বিকেল সাড়ে তিনটায় রাজধানীর আগারগাঁওস্থ মুক্তিযুদ্ধ জাদুঘরের মিলনায়তনে ‘ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্ট-২০২৩’ শীরোনামে এই আয়োজন অনুষ্ঠিত হবে। চলবে রাত সাড়ে আটটা পর্যন্ত।

ইয়োগা ফেস্টিভ্যালটি আয়োজন করেছে সেলফ হিলিং হাব। এছাড়াও আয়োজনে সহায়তা করবে সেলফ হিলিং হাবের সকল প্রফেশনাল ইয়োগা এবং ওয়েলনেস প্রশিক্ষক ও সেন্টারগুলো।

সেলফ হিলিং হাবের প্রতিষ্ঠাতা আহসান রাশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক ম. হামিদ, দীপ্ত টিভির সিইও ফুয়াদ চৌধুরী, একুশে টেলিভশনের সিইও পীযুষ বন্দ্যোপাধ্যায়, বাংলাদেশ ইয়োগা অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুনসহ প্রমুখেরা। সেই সাথে সারাদেশের প্রফেশনাল ইয়োগা এবং ওয়েলনেস প্রশিক্ষক, মেন্টরসহ ইয়োগা সেক্টরের সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

আয়োজকরা জানান, আয়োজনে অংশগ্রহণকারী ১৯টি ইয়োগা ট্রেনিং ইনস্টিটিউট তাদের কার্যক্রম উপস্থাপন করবে। সারাদেশের সকল ইয়োগা ও ওয়েলনেস প্রশিক্ষক এবং তাদের প্রতিষ্ঠানের জন্য এক্সক্লুসিভ প্রেজেন্টেশন উপস্থাপন করার ব্যবস্থা করা হয়েছে। যাতে করে ফেস্টিভ্যালে অংশগ্রহণকারী প্রশিক্ষক ও প্রতিষ্ঠান তাদের কার্যক্রম ও কর্মপরিকল্পনা ইয়োগাপ্রেমী দর্শকদের সামনে উপস্থাপন করতে পারেন। সেসাথে তাদের এই প্রেজেন্টেশন প্রচার ও প্রসারের কথা বিবেচনা করে অংশগ্রহণকারী সকল প্রতিষ্ঠানের জন্য ভিডিও ডকুমেন্টারি ফ্লিম দেয়ার পাশাপাশি মিডিয়া কাভারেজ বা সংবাদ প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

ইয়োগা ফেস্টিভ্যালের এই আয়োজনে যেসব প্রতিষ্ঠানের কার্যক্রম উপস্থাপন করা হবে সেগুলো হলো, আনন্দ ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ইনস্টিটিউশন, আর্ট অব লিভিং, জয়া নন্দি ইয়োগা অ্যান্ড ওয়েলনেস, ইয়োগা মাইন্ড বাই ফারিয়া, হু ফাউন্ডেশন, দ্য ফিট অ্যান্ড ফান ইয়োগা অ্যান্ড ওয়েলনেস, কসমিক ইয়োগা, ফিট অ্যান্ড গ্লো ইয়োগা, ইয়োগা উইথ নাইলা, প্রাচীনা ইয়োগা-ইশা ক্লাসিকেল হ্যাটহা ইয়োগা, প্রাকৃতিক নিরাময় কেন্দ্র, ত্রিনয়ন যোগ ইয়োগা, প্রশান্তি ইয়োগা, মাইন্ড বডি মেডিসিন ইয়োগা, মডার্ন ইয়োগা, গার্লস পাওয়ার, দ্য সিলভার মেথড, প্রাচীনা ঐতিহ্যের ধারক বাহক।

আয়োজকরা আরও জানান, ‘ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্ট-২০২৩’ অনুষ্ঠানকে আরও উৎসবমুখর ও আনন্দঘন করে তুলতে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। তাই আপনি যদি একজন সচেতন ও দূরদৃষ্টিসম্পন্ন ইয়োগা প্রশিক্ষক বা ওয়েলনেস প্রফেশনাল হয়ে থাকেন এবং ইয়োগার সঠিক দৃষ্টিভঙ্গি ও ইতবাচক মনোভাবসম্পন্ন সাধারণ মানুষদের কাছে পৌঁছে দিতে চান, সেসাথে আপনার বা আপনার প্রতিষ্ঠানের কার্যক্রম ইয়োগাপ্রেমী দর্শকদের সামনে প্রচার এবং প্রসারে জন্য আগ্রহী হয়ে থাকেন, তাহলে ‘ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্ট-২০২৩’ আপনারই জন্য।

সেলফ হিলিং হাব আন্তর্জাতিক নন-প্রফিটেবল অর্গানাইজেশন। এটি বাংলাদেশের প্রথম এবং একমাত্র ইয়োগা, যোগ, মেডিটেশন, আকুপ্রেসারসহ নানা ধরনের প্রাকৃতিক বিকল্প চিকিৎসা বিষয়-ভিত্তিক ফ্রি এবং পেইড ই-লার্নিং প্লাটফর্ম। বিশ্বব্যাপী ইয়োগা সেক্টরের সব বিষয়ে আত্মশুদ্ধির জ্ঞান, শিক্ষার প্রকৃত কলা-কৌশল দেশের সকল প্রান্তের মানুষের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্য নিয়ে সেলফ হিলিং হাবের কার্যক্রম শুরু করা হয়। সেলফ হিলিং হাব দীর্ঘদিন ধরে তাদের selfhealinghub ওয়েবসাইটসহ অন্যান্য অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমেও দেশে এবং বিদেশের মানুষকে পাঠদান করিয়ে আসছে। এটি বাংলাদেশের একমাত্র অনলাইন ইয়োগা/যোগ লার্নিং প্লাটফর্ম, যেটি সারাদেশের সাধারণ মানুষদের অনলাইন ইয়োগা, যোগ, মেডিটেশন, আকুপ্রেসারসহ ইত্যাদি বিষয়ের উপর ট্রেনিং কোর্স, সেমিনার, ওয়ার্কশপ পরিচালনা করে আসছে।

আয়োজন প্রসঙ্গে সেলফ হিলিং হাবের প্রতিষ্ঠাতা আহসান রাশিদ বলেন, তথ্যপ্রযুক্তির এই যুগে আধুনিকতা এবং যান্ত্রিক জীবনযাপনের কারণে অধিকাংশ মানুষই বর্তমানে মেন্টাল স্ট্রেস, ডিপ্রেশনসহ নানা রকম শারিরীক চ্যালেঞ্জের মধ্য দিয়ে জীবনযাপন করছেন। সময় পরিবর্তনের সাথে সাথে এর মাত্রা ক্রমাগত বেড়েই চলেছে। ফলে বৃদ্ধি পাচ্ছে পারিবারিক অস্থিরতা, মানুষে মানুষে ভেদাভেদ, শারীরিক অক্ষমতা ও অসুস্থতা। আর তাই এ অবস্থা থেকে মুক্তি পেতে এবং প্রাকৃতিকভাবে সুস্থ ও প্রশান্তিতে থাকতে ইয়োগা বা যোগাসনের কোন বিকল্প নেই। এই সময়ে শারীরিকভাবে সুস্থ ও সুন্দর থাকতে ইয়োগা, যোগ, মেডিটেশন, আকুপ্রেসারের মতো যোগব্যায়াম বিশেষ ভূমিকা রাখতে পারে। প্রাকৃতিকভাবে নিজেকে সুস্থ রাখতে এবং নিজের জীবনায়ু বৃদ্ধি করে সুন্দর এই পৃথিবীতে আরও কিছুদিন বেঁচে থাকতে আমরা আমাদের সেলফ হিলিং হাবের পক্ষ থেকে সারা দেশে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছি। ‘ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্ট-২০২৩’তেমনই একটা কার্যক্রমের একটা অংশ। এ আয়োজনে সারাদেশের বিভিন্ন প্রফেশনাল ইয়োগা এবং ওয়েলনেস প্রশিক্ষক ও তাদের প্রতিষ্ঠানের কার্যক্রম তুলে ধরা হবে। যারা ইয়োগাকে ভালোবাসেন তারা যাতে আমাদের ইয়োগা এবং ওয়েলনেস প্রশিক্ষকদের কার্যক্রম সম্পর্কে জানতে পারেন। সেসাথে পরে তাদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ নিতে পারেন। আমরা চাই সারাদেশের মানুষ প্রাকৃতিক উপায়ে কম খরচে নিজের শরীল ও মনকে সুস্থ করে তুলুক। এভাবে যতদিন আয়ু থাকবে ততদিন যাতে সুন্দরভাবে মনের প্রশান্তি ও আনন্দে বেঁচে থাকতে পারেন।

আয়োজনটি সকলের জন্য উন্মুক্ত। সারাদেশের যেকোন প্রান্ত থেকে যে কেউ এই ‘ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্ট-২০২৩’- এ অংশগ্রহণ করতে পারবেন।

বিজনেস আওয়ার/২৯ সেপ্টেম্বর, ২০২৩/পিএস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ