1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
চলতি মাসেই ১.৯ কোটি কনটেন্ট ডিলিট করেছে মেটা
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

চলতি মাসেই ১.৯ কোটি কনটেন্ট ডিলিট করেছে মেটা

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক: চলতি বছরের আগস্টে ভারতের ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে প্রায় ১.৯ কোটি ‘অপ্রীতিকর’ কনটেন্ট ডিলিট করেছে মেটা। শুধু ফেসবুক থেকেই ১৩টি নীতির আওতায় সরিয়ে দেওয়া হয়েছে মোট ১.৪ কোটি কন্টেন্ট। ইন্সটাগ্রাম থেকে ১২টি নীতির আওতায় সরিয়ে দেওয়া হয়েছে ৫০ লাখ কনটেন্ট। সম্প্রতি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে মেটা।

প্রতিবেদন অনুযায়ী, ১ থেকে ৩১ আগস্ট পর্যন্ত ইন্ডিয়ান গ্রিভান্স মেকানিজম এর মাধ্যমে ফেসবুকের ‘অপ্রীতিকর’ কন্টেন্টের বিরুদ্ধে মোট ২৫ হাজার ৪৯টি অভিযোগ জমা পড়েছিল। এর মধ্যে ২৭০১টি অভিযোগের ক্ষেত্রে ফেসবুক ব্যবহারকারীদের বিশেষ অপশন দিয়ে নিজেদেরকেই ওই ‘অপ্রীতিকর’ কন্টেন্টের সমস্যা মিটিয়ে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। বাকি ২২,৩৪৮টি অভিযোগের ক্ষেত্রে বিশেষ পর্যবেক্ষণের প্রয়োজন ছিল। সেই কন্টেন্টগুলো মেটা তাদের নীতির আওতায় পর্যবেক্ষণ করে এবং ৫০৪৫টি কন্টেন্টের ক্ষেত্রে পদক্ষেপ নেয়। বাকি ১৭ হাজার ৩০৩টি অভিযোগের ক্ষেত্রেও পর্যবেক্ষণ করা হয়। কিন্তু সেইসব কন্টেন্টে কঠিন পদক্ষেপ নেওয়ার মতো কিছু পাওয়া যায়নি।

অন্যদিকে, ইনস্টাগ্রামের ক্ষেত্রেও ইন্ডিয়ান গ্রিভান্স মেকানিজম এর মাধ্যমে ২০ হাজার ৯০৪টি অভিযোগ জমা পড়েছিল। ইনস্টাগ্রামে জমা পড়া মোট অভিযোগের মধ্যে ৪৫২৯টি ক্ষেত্রে ব্যবহারকারীদের নিজেদেরই সমস্যা মিটিয়ে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল। বাকি ১৬৩৭৫টি ক্ষেত্রে প্রজন ছিল বিশেষ পর্যবেক্ষণের। পর্যবেক্ষণ করে ৬৩২২টি কন্টেন্টের ক্ষেত্রে পদক্ষেপ নেওয়া হয়েছে। বাকি ১০০৫৩টি অভিযোগের ক্ষেত্রে সংশ্লিষ্ট কন্টেন্টের মধ্যে ব্যবস্থা নেওয়ার মতো কিছু পাওয়া যায়নি।

মেটা জানিয়েছে, ফেসবুক ও ইন্সটাগ্রামের ‘অপ্রীতিকর’ কনটেন্ট নিয়ে অভিযোগ জমা পড়লে আমরা আমাদের তথ্যপ্রযুক্তি আইনের বিভিন্ন নিয়মের আওতায় সেইসব কনটেন্টগুলো পর্যবেক্ষণ করি। নিয়মবিধি লঙ্ঘন করা হলে সংশ্লিষ্ট কন্টেন্টের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়। নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারীর কাছে ওই কনটেন্ট ‘আপত্তিজনক’ হলেও ব্যবস্থা নেওয়া হয়।

এর আগে জুলাইয়ে ফেসবুক থেকে ১৩টি নীতির আওতায় ১ কোটি ৫৮ লক্ষ কনটেন্ট এবং ইন্সটাগ্রাম থেকে ১২টি নীতির আওতায় ৫৯ লাখ কনটেন্ট সরিয়ে দেওয়া হয়।

বিজনেস আওয়ার/০৫ অক্টোবর, ২০২৩/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ