1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
মারা গেছেন হেনরি কিসিঞ্জার
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন

মারা গেছেন হেনরি কিসিঞ্জার

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক : মারা গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০০ বছর। স্থানীয় সময় বুধবার কানেকটিকাটে নিজ বাড়িতে তিনি মারা যান। খবর বিবিসির

এক বিবৃতিতে রাজনৈতিক পরামর্শদাতা সংস্থা ‘কিসিঞ্জার অ্যাসোসিয়েটস’ জানিয়েছে, জার্মান বংশোদ্ভূত সাবেক কূটনীতিক ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার কানেকটিকাট অঙ্গরাজ্যে তার নিজ বাড়িতে মারা গেছেন।

১৯২৩ সালের ২৭ মে জার্মানির এক ইহুদি পরিবারে জন্ম কিসিঞ্জারের। পরে তাঁর পরিবার পালিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যায়। ওই শহরেই বেড়ে ওঠেন কিসিঞ্জার।

হেনরি কিসিঞ্জার দীর্ঘ কর্মজীবনে মার্কিন পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি সাবেক প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন এবং জেরাল্ড ফোর্ডের অধীনে পররাষ্ট্র সচিব এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালনকালে কখনও কখনও তার বিতর্কিত ভূমিকা বিশ্বজুড়ে সমালোচনার ঝড় তোলে। বিশেষ করে ভিয়েতনাম যুদ্ধ, সোভিয়েত ইউনিয়নের সঙ্গে শীতল যুদ্ধের অনুমতি দেওয়া, বরাবরই মার্কিন স্বার্থ এবং দেশীয় রাজনৈতিক সাফল্যকে অগ্রাধিকার দেওয়ায় বিশ্বের ইতিহাসে কুখ্যাত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে স্বীকৃতি লাভ করেন।

১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানের পক্ষ নেন। বাঙালি জনগোষ্ঠীর উপর নৃশংস দমন-পীড়ন চালাতে পাকিস্তানের কাছে অবৈধ অস্ত্র বিক্রির নির্দেশও দিয়েছিলেন হেনরি।

বিজনেস আওয়ার/পিএস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ