1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
জলবায়ুর সংকট মোকাবিলায় দেড় শতাধিক দেশের নেতাদের সম্মেলন
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন

জলবায়ুর সংকট মোকাবিলায় দেড় শতাধিক দেশের নেতাদের সম্মেলন

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক: জলবায়ু পরিবর্তনের প্রভাবে ভুগছে মানুষ, বিপর্যস্ত প্রাণীকুল এই সংকট নিরসনে জাতিসংঘের আয়োজিত জলবায়ু সম্মেলন কপ (কনফারেন্স অফ দ্য পার্টিজ) এর ২৮তম আসর শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এই বৈঠকে শুরু হচ্ছে। সম্মেলনটি চলবে আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত।

এদিকে বিশ্বের ১৬০টি দেশের বেশি প্রভাবশালী নেতাদের পাশাপাশি এবারের সম্মেলনে উপস্থিত হয়েছেন বিভিন্ন দেশের ৭০ হাজারেরও বেশি প্রতিনিধি। বৈশ্বিক উষ্ণতা কমাতে বিভিন্ন দেশ যেসব অঙ্গীকার করেছে তা বাস্তবায়ন কতদূর তা নিয়ে এবারের সম্মেলনে আলোচনা হবে বলে জানা গেছে।

এবারের কপ-২৮ সম্মেলনে সভাপতি করা হয়েছে আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাতের জাতীয় তেল কোম্পানি অ্যাডনকের প্রধান নির্বাহী সুলতান আল-জাবেরকে৷ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ব্রিটেনের রাজা চার্লস অংশ নিচ্ছেন৷ তবে জলবায়ু রক্ষার এই সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কিংবা চীনের কেউ অংশ নিচ্ছেন না।

সম্মেলন ঘিরে সুলতান আল-জাবেরকে বলেন, আমাদের নষ্ট করার মতো সময় নেই। কার্বন নিঃসরণ কমাতে আমাদের এখনই জরুরি পদক্ষেপ নিতে হবে। বিশ্বব্যাপী যেকোনো সিদ্ধান্ত প্রদানের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। যা মানুষ, জীবন এবং জীবিকা রক্ষা করায় ভূমিকা রাখবে।

বরাবরের মতো এবারের সম্মেলনেও বাংলাদেশ থেকে একটি প্রতিনিধিদল থাকছে। ২২ সদস্যের প্রতিনিধি দলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন।

এদিকে পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙন, বন্যা, খরা, দাবানল বেশি হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে; ২১০০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা অন্তত ১ দশমিক ৬২ সেন্টিমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে। তা হলে একবিংশ শতাব্দী শেষ দিকে পৃথিবীর বুক থেকে প্রায় অর্ধশত দেশ সমুদ্রপৃষ্ঠে হারিয়ে যাবে।

বিজনেস আওয়ার/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ

হঠাৎ সৌদি সফরে জেলেনস্কি

  • ২৮ ফেব্রুয়ারী ২০২৪