1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিশ্ব জলবায়ু সম্মেলন শুরু
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন

বিশ্ব জলবায়ু সম্মেলন শুরু

  • পোস্ট হয়েছে : শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক উষ্ণায়ন রোধে পুরো সংযুক্ত আরব আমিরাতে শুরু হয়েছে জলবায়ু সম্মেলন কপ-২৮। কার্বন নির্গমন কমানো নিয়ে এবারের সম্মেলনে হতে যাচ্ছে জোর আলোচনা। জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন থেকে ধরিত্রীকে রক্ষায় বৃহস্পতিবার (৩০ নভেম্বর) থেকে শুরু হয়েছে আন্তর্জাতিক এই সম্মেলন। যা চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত।

কপ বা কনফারেন্স অব দ্য পার্টিজ হলো জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের (ইউএনএফসিসিসি) প্রধান সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা। বিশ্বের ১৯৭টি দেশ ও ইউরোপীয় ইউনিয়ন এই ফ্রেমওয়ার্ক কনভেনশনে যুক্ত রয়েছে।

১৯৯৫ সালের মার্চ মাসে জার্মানির বার্লিনে প্রথম কপ সম্মেলন অনুষ্ঠিত হয়। জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের পৃষ্ঠপোষকতায় প্রতিবছর বিভিন্ন দেশে এই সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় এবার সংযুক্ত আরব আমিরাতে কপ-২৮ জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এবারের সম্মেলনে বিশ্বের ১৫০টি দেশের রাষ্ট্রপ্রধান যোগ দিচ্ছেন বলে জানা গেছে। এছাড়া সারা বিশ্বের ত্রিশ হাজারেরও বেশি সরকারি-বেসরকারি প্রতিনিধি, পরিবেশবাদী সংগঠন ও সাংবাদিকরা এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

জলবায়ু পরিবর্তন মোকাবিলা করতে কয়লা, তেল ও গ্যাসের ব্যবহার বন্ধ করা উচিত, নাকি জলবায়ুর ওপর শিল্পের প্রভাব কমাতে প্রযুক্তি উদ্ভাবনে গুরুত্ব দেওয়া উচিত; তা নিয়ে দেশগুলোর মধ্যে বিভাজন রয়েছে। সম্মেলনে সেই বিভাজন এবার আরও স্পষ্ট হতে পারে।

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ও লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙন, বন্যা, খরা, দাবানল বেশি হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে ২১০০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা অন্তত ১ দশমিক ৬২ সেন্টিমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে। তা হলে একবিংশ শতাব্দী শেষ দিকে পৃথিবীর বুক থেকে প্রায় অর্ধশত দেশ সমুদ্রপৃষ্ঠে হারিয়ে যাবে।

অন্যদিকে, ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার তিনগুণ বাড়াতে চায় ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাত। এ লক্ষ্যে সম্মেলন চলাকালে একটি চুক্তি হতে পারে তাদের সঙ্গে।

বিজনেস আওয়ার/পিএস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ