1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ইংল্যান্ডে ৭ মিনিটেই ক্যানসারের চিকিৎসা!
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন

ইংল্যান্ডে ৭ মিনিটেই ক্যানসারের চিকিৎসা!

  • পোস্ট হয়েছে : শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক: ক্রমেই উন্নত হচ্ছে ক্যান্সারের চিকিৎসা ব্যবস্থা। মাত্র সাত মিনিটে ক্যান্সারের চিকিৎসা দিবে ইংল্যান্ড। ইতোমধ্যে দেশটির মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি থেকে ক্যান্সারের এই চিকিৎসা দেওয়ার জন্য অনুমোদন পেয়েছে একটি ইনজেকশন।

ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগ (এনএইচএস) দ্রুত টিকার ব্যবহার শুরু করবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যম জানিয়েছে, ক্যানসারের এ টিকার অনুমোদনের ফলে এ টিকা শীঘ্রই চালু হতে যাচ্ছে। সংস্থাটির আশা, এ টিকা বাজারে আসলে বছরে শত শত রোগীর চিকিৎসা সম্ভব হবে এবং ক্যানসারের চিকিৎসার সময় তিন চতুর্থাংশ কমিয়ে আনা যাবে।

চিকিৎসাবিজ্ঞানে বর্তমানে অ্যাটেজোলিজুমাব নামে একটি অ্যান্টিবডি আইভি ড্রিপ বা শিরার মধ্য দিয়ে রোগীর দেহে দীর্ঘ সময় ধরে পরিচালনা করে ক্যানসারের চিকিৎসা করা হয়। কিন্তু এ টিকা বাজারে আসলে মাত্র ৭ মিনিটেই ইনজেকশনের মাধ্যমে চিকিৎসা দেওয়া যাবে। অ্যাটেজোলিজুমাব বাজারে টিসেন্ট্রিক নামেও পরিচিত। এটি ফুসফুস, স্তন, লিভার এবং মূত্রথলির ক্যানসারসহ বিভিন্ন ধরনের ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত হয়। ইংল্যান্ডে প্রতিবছর ৩ হাজার ৬০০ রোগীকে এই প্রক্রিয়ায় চিকিৎসা দেওয়া হয়।

প্রচলিত চিকিৎসা ব্যবস্থায় অ্যাটেজোলিজুমাব গ্রহণের জন্য ৩০ মিনিটে থেকে এক ঘণ্টা সময় লাগে। কিন্তু এ টিকার জন্য সময় লাগবে মাত্র ৭ মিনিট। ফলে রোগীদের সময় আর কষ্ট সাশ্রয় হবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, যেসব রোগীদের অ্যাটেজোলিজুমাবের পাশাপাশি কেমোথেরাপিও লাগে, তারা এ টিকার সুবিধা এখনই পাবেন না। তাদের শিরার মাধ্যমেই দীর্ঘ সময় ধরে এই ওষুধ নিতে হবে। এই ওষুধটি সাধারণত চেকপয়েন্ট ইনহিবিটর বা একটি প্রতিষেধক হিসেবে কাজ করে থাকে; যা দেহের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে কার্যকরী করে ক্যানসার কোষ খুঁজে বের করে সেগুলোকে মেরে ফেলতে সহায়তা করে।

এনএইচএস-এর ক্যানসার বিভাগের পরিচালক পিটার জনসন বলেছেন, ‘এই পদক্ষেপটি তুলে ধরেছে যে কীভাবে উদ্ভাবনী স্বাস্থ্য পরিষেবা রোগীদের জন্য সবচেয়ে উন্নত ক্যানসারের চিকিৎসা নিশ্চিত করছে।’

তিনি বলেন, বিশ্বে প্রথমবারের মতো এই টিকা প্রবর্তনের অর্থ হলো শত শত রোগীকে হাসপাতালে আরও কম সময় ব্যয় করতে হবে। এই টিকা ক্যানসার চিকিৎসায় গুণগত পার্থক্য তৈরি করবে।

বিজনেস আওয়ার/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ

হঠাৎ সৌদি সফরে জেলেনস্কি

  • ২৮ ফেব্রুয়ারী ২০২৪