1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
শেয়ারবাজারে পাঁচ বছরে বিদেশি বিনিয়োগ অর্ধেকে নেমেছে
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন

শেয়ারবাজারে পাঁচ বছরে বিদেশি বিনিয়োগ অর্ধেকে নেমেছে

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক: গত পাঁচ বছরে বাংলাদেশের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ প্রায় অর্ধেকে নেমেছে।বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে বিদেশি কোম্পানি ও ব্যক্তিদের বিনিয়োগ ২০.৮০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৩৩ বিলিয়ন ডলারে। ২০১৮-১৯ অর্থবছরে যা ছিল ৪.৫০ বিলিয়ন ডলার।

প্রতিবেদনে বলা হয়, ২০২২-২৩ অর্থবছরে বিদেশি যে বিনিয়োগ হয়েছে এর মধ্যে ১.১২ বিলিয়ন ডলার এসেছে বিভিন্ন বন্ডে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন এবং শেয়ারবাজারে ফ্লোর প্রাইস ব্যবস্থা চালুর কারণেই মূলত শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ কমেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে ডলারের বিপরীতে টাকার দাম প্রায় ১৬ শতাংশ কমে ১ ডলার ১০৮ টাকায় দাঁড়িয়েছে।

যদিও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সহযোগিতায় বিএসইসি ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত আটটি দেশের ১৫টি শহরে রোড-শোর আয়োজন করেছে। কিন্তু তারপরও দেশে বিদেশি বিনিয়োগের কোনো অগ্রগতি হয়নি।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, রোড শো করা আসলে বিএসইসির দায়িত্ব নয়। বরং বাজারে সুশাসন নিশ্চিত করা ও কারসাজি নির্মূল করাই তাদের দায়িত্ব। কিন্তু বিএসইসি সঠিকভাবে বাজার নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে। এতে বাজারে ব্যাপক হারে কারসাজি ছড়িয়ে পড়ছে।

তাঁরা বলছেন, বাংলাদেশের শেয়ারবাজারে ভালো মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির সংখ্যা কম, তাই বিদেশি বিনিয়োগকারীরা এখানে বিনিয়োগ করতে চান না। আবার বেশিরভাগ বিনিয়োগকারী তালিকাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক বিবরণীকে ভরসা করতে পারেন না।

তাঁরা বলছেন, বিএসইসি যদি শেয়ারবাজারে সুশাসন নিশ্চিত করতে পারে, তালিকাভুক্ত কোম্পানিগুলোর শৃংখলার মধ্যে আনতে পারে; তাহলে বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানাতে হবে না, তারা নিজেদের স্বার্থেই বিনিয়োগ করতে আসবেন।

বিজনেস আওয়ার/ ৫ ডিসেম্বর/ বিএইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ

হঠাৎ সৌদি সফরে জেলেনস্কি

  • ২৮ ফেব্রুয়ারী ২০২৪