1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
রাশিয়ার তেল রপ্তানির গন্তব্য এখন চীন ও ভারত
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন

রাশিয়ার তেল রপ্তানির গন্তব্য এখন চীন ও ভারত

  • পোস্ট হয়েছে : বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক: এপ্রিল মাসেও ভারত সবচেয়ে বেশ জ্বালানি তেল আমদানি করেছে রাশিয়া থেকে। এতে গত মাসে ভারতের জ্বালানি তেল আমদানির ৩৬ শতাংশই এসেছে রাশিয়া থেকে। কিন্তু একই সঙ্গে রাশিয়া থেকে তেল আমদানির প্রবৃদ্ধিও কমে গেছে, মার্চে যা ছিল মাত্র ৪ শতাংশ।

রাশিয়া তার তেল রপ্তাননির গন্তব্যস্থল ইউরোপ থেকে পরিবর্তন করে চীন ও ভারতে নির্ধারণ করেছে। ইউক্রেন সংঘাতের কারণে মস্কো পশ্চিমা নিষেধাজ্ঞার প্রায় দুই বছর পর বুধবার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক এ তথ্য জানিয়েছেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে সেনা পাঠানোর পরে রাশিয়ার তার তেল সরবরাহের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন।

রাশিয়ার জ্বালানি নীতির দায়িত্বে থাকা নোভাক বলেছেন, ‘আমরা আগে ইউরোপে মোট ৪০ থেকে ৪৫ শতাংশ তেল এবং তেলজাত পণ্য সরবরাহ করতাম। চলতি বছর, আমরা আশা করছি, সংখ্যাটি মোট রপ্তানির চার থেকে পাঁচ শতাংশের বেশি হবে না। চীন-যার অংশ (তেল রপ্তানির) ৪৫ থেকে ৫০ শতাংশে বেড়েছে এবং ভারত বর্তমান পরিস্থিতিতে আমাদের প্রধান অংশীদার হয়ে উঠেছে। দুই বছরে ভারতে সরবরাহের মোট অংশ প্রায় ৪০ শতাংশে বেড়েছে।’

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ভারত পরিশোধন করার আগে এবং ইউরোপীয় গ্রাহকদের কাছে বিক্রি করার আগে রাশিয়ার কাছ থেকে বিশেষ ছাড়ে অপরিশোধিত তেল সংগ্রহ করতে সক্ষম হয়েছে।

বিজনেস আওয়ার/২৭ডিসেম্বর/বিএইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ

হঠাৎ সৌদি সফরে জেলেনস্কি

  • ২৮ ফেব্রুয়ারী ২০২৪