1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
যে অভ্যাসগুলো দ্রুত বয়স বাড়িয়ে দেয়
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন

যে অভ্যাসগুলো দ্রুত বয়স বাড়িয়ে দেয়

  • পোস্ট হয়েছে : রবিবার, ৭ জানুয়ারী, ২০২৪
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক: আমরা প্রতিদিন কী করছি, কী খাচ্ছি সবকিছুই আমাদের স্বাস্থ্যে প্রভাব ফেলে। আমাদের জীবনযাপনের ধরনের ওপর নির্ভর করে, আমরা কেমন থাকবো। তাই আপনার যদি বয়সের আগেই বয়স বেড়ে যাচ্ছে বলে মনে হয় তবে একটু নিজের দিকে খেয়াল করুন। আপনার অভ্যাসই এর পেছনে দায়ী নয়তো? বয়স বাড়লে তার ছাপ তো শরীরে পড়বেই। কিন্তু আপনার বয়সের থেকেও যদি দেখতে বেশি বয়স্ক লাগে, তাহলে কিছু অভ্যাস পরিবর্তন জরুরি। জেনে নিন কোন অভ্যাসগুলো বয়স বাড়িয়ে দেয়-

১. নিয়মিত অ্যালকোহল গ্রহণ
অ্যালকোহল নিয়মিত পান করা একটি অস্বাস্থ্যকর অভ্যাস। নিয়মিত অ্যালকোহল পান করলে তা বার্ধক্যকে ত্বরান্বিত করতে পারে। কারণ এটি বিভিন্ন অঙ্গের স্বাস্থ্য এবং কার্যকারিতাকে প্রভাবিত করে। অ্যালকোহল ত্বকের বয়স বাড়ায়। তাই এ ধরনের অভ্যাস থাকলে তা আজই ত্যাগ করুন।

২. পর্যাপ্ত ঘুমের অভাব
একজন মানুষ তার সারা জীবনে গড়ে প্রায় ২৬ বছর ঘুমিয়ে কাটায়। একটি কার্যকলাপে এত সময় ব্যয় করার পরে, এটি সঠিকভাবে করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক ঘুমের অভাব আমাদের অঙ্গপ্রত্যঙ্গ এবং শরীরের বিভিন্ন কার্যকারিতাকে প্রভাবিত করে। ঘুমে অনিয়ম হলে তার প্রভাব পড়ে আমাদের ত্বকে। বয়স দ্রুতই বাড়িয়ে দেয় এই ক্ষতিকর অভ্যাস।

৩. অস্বাস্থ্যকর খাবার খাওয়া অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অনেকগুলো ক্ষতিকর দিকের একটি হলো এটি আমাদের ত্বকে খারাপ প্রভাব ফেলে। ফলে ত্বক দ্রুতই বুড়িয়ে যায়। এছাড়াও এ ধরনের খাবার নিয়মিত খেলে তা বিপাক কমিয়ে দেয়, ওজন বৃদ্ধি করে, কোলেস্টেরল বৃদ্ধি করে, ডায়াবেটিস বাড়িয়ে দেয়। এসবের মাধ্যমে আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করে।

৪. পুষ্টিকর খাবার না খাওয়া
অস্বাস্থ্যকর খাবার না খাওয়াই যথেষ্ট নয়। এর পাশাপাশি, আপনাকে অবশ্যই পর্যাপ্ত স্বাস্থ্যকর খাবার খেতে হবে। কারণ আমাদের শরীরের সর্বোত্তম ক্ষমতা অনুযায়ী কাজ করার জন্য বিভিন্ন পুষ্টির প্রয়োজন।

৫. সূর্যের রশ্নি
সূর্যের রশ্নি ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়ায় বলে প্রমাণিত হয়েছে। এর পাশাপাশি দীর্ঘক্ষণ সূর্যের রশ্নি সরাসরি ত্বকে লাগলে বলিরেখা তৈরি হয় এবং ত্বকের বয়স বাড়ায়। তাই প্রতিদিনের ভিটামিন ডি-এর জন্য বিশ মিনিট- আধা ঘণ্টা রোদে থাকুন, এর বেশি নয়। দুপুরের তপ্ত রোদে না থাকাই ভালো।

৬. ব্যায়ামের অভাব
পর্যাপ্ত ব্যায়ামের অভাব আমাদের শরীরের অপরিবর্তনীয় ক্ষতি করতে পারে। ব্যায়ামের অভাবে ডায়াবেটিস, কোলেস্টেরল, স্থূলতা, কার্ডিওভাসকুলার রোগ ইত্যাদি হতে পারে। এছাড়া বাড়িয়ে দিতে পারে ত্বকের বয়স। তাই অলস শুয়ে-বসে সময় না কাটিয়ে দিনের কিছুটা সময় ব্যায়ামের জন্য ব্যয় করুন।

৭. স্ট্রেস
দীর্ঘস্থায়ী মানসিক চাপ, কাজের চাপ, ব্যক্তিগত সমস্যা ইত্যাদির কারণে স্ট্রেস তৈরি হতে পারে। স্ট্রেস আমাদের বিপাক, ওজন, মানসিক স্বাস্থ্য এবং অন্যান্য বিভিন্ন কারণকে প্রভাবিত করে যা বার্ধক্যকে ডেকে আনে। তাই যতটা সম্ভব দুশ্চিন্তামুক্ত থাকার চেষ্টা করুন।

৮. একটানা বসে থাকা
ডেস্ক জব আছে এমন লোকদের জন্য দীর্ঘ সময় বসে থাকা জরুরি হতে পারে। কিন্তু একটানা এভাবে বসে থাকলে তা স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলবে। নিয়মিত ব্যায়াম করলেও দীর্ঘ সময় বসে থাকার অভ্যাস শরীরের রক্ত সঞ্চালনকে প্রভাবিত করে। কাজের সময় মাঝে মাঝে কিছুটা বিরতি নিয়ে আপনাকে অবশ্যই হাঁটাচলা করতে হবে।

৯. অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ
চা বা কফি খেলে শরীরের বিভিন্ন উপকার হয়। তবে প্রতিদিন একাধিকবার চা এবং কফি খাওয়ার অভ্যাস আমাদের মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের জন্য খারাপ। এই অভ্যাসের ফলে ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়তে পারে।

১০. ধূমপান
ধূমপান আমাদের শরীরে বিভিন্ন বিরূপ প্রভাব ফেলে। এটি বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষয়-ক্ষতি করে। এটি ক্যান্সারের কারণ হতে পারে এবং ত্বকের বয়স বাড়াতে পারে। তাই ধূমপানের অভ্যাস থাকলে তা আজই ত্যাগ করুন।

১১. সানগ্লাস না পরা
আমাদের ত্বকের মতো আমাদের চোখেরও সূর্য থেকে সুরক্ষা প্রয়োজন। চোখের ঢালের অভাব আমাদের চোখের বার্ধক্য বাড়িয়ে দিতে পারে। তাই রোদে বের হলে সানগ্লাস ব্যবহার করুন। তবে সস্তা সানগ্লাস পরলে চোখের ক্ষতি হয় তাই ভালো ব্র্যান্ড দেখে সানগ্লাস কিনুন।

বিজনেস আওয়ার/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ

হঠাৎ সৌদি সফরে জেলেনস্কি

  • ২৮ ফেব্রুয়ারী ২০২৪