1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : bikash halder : bikash halder
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
চলতি বছরের সর্বোচ্চ লেনদেনের শীর্ষ শেয়ারবাজারে
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩১ অপরাহ্ন

চলতি বছরের সর্বোচ্চ লেনদেনের শীর্ষ শেয়ারবাজারে

  • পোস্ট হয়েছে : শুক্রবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৪
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক: দেশের প্রধান শেয়ারবাজারে বৃহস্পতিবার চলতি বছরের শীর্ষ লেনদেন হয়েছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৫৭ কোটি ৭৫ লাখ টাকা। যা ১৭ মাসের মধ্যে সর্বোচ্চ। ১৭ মাস আগে ২০২২ সালের ০৯ নভেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৮৭৭ কোটি ৭৬ লাখ টাকা ।

বুধবার (০৭ ফেব্রুয়ারি) শেয়ারবাজারে যে লেনদেন হয়েছিল, তা ছিল গত ১৬ মাস ১২ দিনের মধ্যে সর্বোচ্চ। গতকাল প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছিল ১ হাজার ৭৩০ কোটি ৪৩ লাখ টাকা। এর আগে ২০২২ সালের ১৫ নভেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৮০৮ কোটি ৫২ লাখ টাকা।

ডিএসইর সূচক বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৭৩ পয়েন্টে। যা ১৩ মাস ১৬ দিনের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০২২ সালের ০৮ নভেম্বর ডিএসইর ব্রড ইনডেক্স ছিল ৬ হাজার ৩৮৪ পয়েন্ট।

এদিকে, ফ্লোর প্রাইস প্রত্যাহারের দিন ডিএসইর ব্রড ইনডেক্স ছিল ৬ হাজার ৩৩৬ পয়েন্ট। সেই হিসাবে ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর ডিএসই সূচক বেড়েছে ৩৭ পয়েন্ট।

মতিঝিল পাড়া ঘুরে দেখা গেছেম ব্রোকারেজ হাউজগুলোতে বিনিয়োগকারীদের আনাগোনা বাড়ছে। প্রায় সব ব্রোকারেজ হাউজই এখন বিনিয়োগকারীদের পদচারণায় সরগরম। এতেই বুঝা যায়, বাজারে নতুন মাত্রা যোগ হচ্ছে। যা ইতিবাচক বাজারের শুভ লক্ষণ।

সপ্তাহ শেষে বাজার পর্যালোচনা

বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৭৩ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১ হাজার ৩৮৭ পয়েন্টে অপরিবর্তিত রয়েছে এবং ডিএসই-৩০ সূচক ২.৭৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৮ পয়েন্টে।

ডিএসইতে ১ হাজার ৮৫৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ১ জাচার ৭৩০ কোটি ৪৩ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন ৩৯৪টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১০টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৬ কোটি ২৮ লাখ ৯১ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ২৯ কোটি ২৩ লাখ ১৩ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

সিএসইতে ৩০৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২৮৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১৫০টির, কমেছিল ১০৮টির এবং অপরিবর্তিত ছিল ৩০টি প্রতিষ্ঠানের।

বিজনেস আওয়ার/বিএইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ

হঠাৎ সৌদি সফরে জেলেনস্কি

  • ২৮ ফেব্রুয়ারী ২০২৪