1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
মেঘ-বৃষ্টির এই দিনে খেতে পারেন ইলিশ-খিচুড়ি
শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৬:১৮ পূর্বাহ্ন

মেঘ-বৃষ্টির এই দিনে খেতে পারেন ইলিশ-খিচুড়ি

  • পোস্ট হয়েছে : বুধবার, ১৪ অক্টোবর, ২০২০

বিজনেস আওয়ার ডেস্ক: মেঘ-বৃষ্টির এমন দিনে খেতে পারেন মজাদার ইলিশ-খিচুড়ি। তাই সরিষার তেলে রান্না করে ফেলতে পারেন মজাদার খাবারটি। পাঠক জেনে নিন কীভাবে রাঁধবেন:

উপকরণ
ইলিশ মাছ- দেড় কেজি, মুগ ডাল- ১ কাপ, মসুরের ডাল- ১ কাপ, বাসমতী চাল- ৪ কাপ, সয়াবিন তেল- ১/৩ কাপ, সরিষার তেল- ১/৩ কাপ, দারুচিনি- ৩টি, এলাচ- ৫টি, তেজপাতা- ২টি, শাহি জিরা- ১ চা চামচ, পেঁয়াজ কুচি- ১ কাপ, হলুদের গুঁড়া- ১ চা চামচ, লবণ- স্বাদ মতো, মরিচের গুঁড়া- স্বাদ মতো, আদা বাটা- ১ টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ ও আস্ত কাঁচা মরিচ- কয়েকটি।

প্রস্তুত প্রণালি
মুগ ডাল মাঝারি আঁচে ভাজুন। সুগন্ধ বের হতে শুরু করলে নামিয়ে নিন। চালের সঙ্গে দুই ধরনের ডাল মিশিয়ে ধুয়ে রেখে দিন পানি ঝরানোর জন্য। ইলিশ মাছ টুকরো করে স্বাদ মতো লবণ ও ১ চা চামচ করে হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে মেখে নিন।

হাঁড়িতে দুই ধরনের তেল একসঙ্গে গরম করে ইলিশ মাছের টুকরা ভাজুন। প্রতি পাশ ৩ মিনিট করে ভাজবেন। ভাজা হয়ে গেলে মাছ উঠিয়ে একই তেলে দারুচিনি, এলাচ, তেজপাতা ও শাহি জিরা দিয়ে দিন। বুদবুদ উঠতে শুরু করলে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে গেলে আদা বাটা, রসুন বাটা, মরিচের গুঁড়া ও হলুদের গুঁড়া দিয়ে নাড়তে থাকুন। ৩-৪ টেবিল চামচ পানি দিন।

কষানো হয়ে গেলে পানি ঝরিয়ে রাখা চাল-ডালের মিশ্রণ ও স্বাদ মতো লবণ দিয়ে নেড়ে নিন। ভেজে নেওয়া হলে ১০ কাপ গরম পানি দিন। ফুটে উঠলে চুলার আঁচ মিডিয়ামে করে ঢেকে দিন হাঁড়ি। পানি শুকিয়ে খানিকটা ভেজা থাকা অবস্থায় হাঁড়ির অর্ধেক খিচুড়ি উঠিয়ে মাছগুলো দিয়ে দিন। কাঁচা মরিচ ছিটিয়ে উঠিয়ে রাখা খিচুড়ি দিয়ে ঢেকে দিন মাছ। দমে রাখুন ১০ মিনিট। ব্যাস হয়ে গেল।

বিজনেস আওয়ার/১৪ অক্টোবর, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ