1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ফার্মা খাতের ১২ কোম্পানির
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ফার্মা খাতের ১২ কোম্পানির

  • পোস্ট হয়েছে : রবিবার, ৩১ মার্চ, ২০২৪
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক: শেয়ারবাজারের তালিকাভুক্ত ফার্মা খাতের ৩৩টি কোম্পানির মধ্যে এই পর্যন্ত ৩১টি কোম্পানি শেয়ার ধারণের তথ্য আপডেট করেছে। এরমধ্যে চলতি বছরের জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে ১২টি কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৭টির এবং অপরিবর্তি রয়েছে ২টি কোম্পানির। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে যাওয়া ১২টি কোম্পানি হলো- এসিআই ফর্মূলেশন, একমি পেস্টিসাইড, এমবি ফার্মা, ফার কেমিক্যাল, ইবনে সিনা ফার্মা, জেএমআই সিরিঞ্জ, কোহিনুর কেমিক্যালস, নাভানা ফার্মা, ওরিয়ন ইনফিউশন, ফার্মা এইডস, স্যালভো কেমিক্যাল, সিলভা ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

একমি পেস্টিসাইড
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে একমি পেস্টিসাইডের। জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.১১ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ৬.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.০৯ শতাংশ থেকে ৬.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৩৬ শতাংশে।

এসিআই ফর্মূলেশন
জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.৩৫ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.২৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৫৮ শতাংশ থেকে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৬৭ শতাংশে।

এমবি ফার্মা
জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৬৪ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৫২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.১১ শতাংশ থেকে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.২৩ শতাংশে।

ফার কেমিক্যাল
জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৮৪ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৫৩ শতাংশ থেকে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৬১ শতাংশে।

ইবনে সিনা ফার্মা
জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.২২ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.১১ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.১৪ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.২১ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

জেএমআই সিরিঞ্জ
জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৫৯ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩.৪৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৬.৭৭ শতাংশ থেকে ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৯২ শতাংশে।

কোহিনুর কেমিক্যালস
জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.১১ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৯১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৩০ শতাংশ থেকে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৫০ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.০২ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

নাভানা ফার্মা
জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৪৬ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.২৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৩২ শতাংশ থেকে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৪৯ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ২৭.৭৩ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

ওরিয়ন ইনফিউশন
জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৫৬ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৮১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৯ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৭৪ শতাংশ থেকে ০.৭৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০.৫০ শতাংশে।

ফার্মা এইডস
জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৬৫ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ১.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.০৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.৭৬ শতাংশ থেকে ১.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৯.৩৫ শতাংশে।

স্যালভো কেমিক্যাল
জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৭৭ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.৫৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.০৫ শতাংশ থেকে ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৩.২৮ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.২১ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

সিলভা ফার্মা
জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৯২ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ১.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.১৩ শতাংশ থেকে ১.৮৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৫৮ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.০১ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

শেয়ার ধারণ তথ্য আপডেট না হওয়া কোম্পানি দু্ইটি হলো- এশিয়াটিক ল্যাবরেটরিজ এবং কেয়া কসমেটিকস লিমিটেড।

বিজনেস আওয়ার/৩১ মার্চ/ এ এইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ