1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ব্যাংক ঋণের সুদহার ১৪ শতাংশ ছাড়াল
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন

ব্যাংক ঋণের সুদহার ১৪ শতাংশ ছাড়াল

  • পোস্ট হয়েছে : রবিবার, ৩১ মার্চ, ২০২৪
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক: ব্যাংক ঋণের সুদহার ১৪ শতাংশ ছড়িয়েছে। নতুন সুদহার আগামীকাল সোমবার (১ এপ্রিল) থেকে প্রযোজ্য হবে, যা এপ্রিল মাসের জন্য বহাল থাকবে। আজ রোববার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

এপ্রিল মাস থেকে ঋণের সুদহার বাড়িয়ে ১৩ দশমিক ৫৫ শতাংশ করা হয়েছে। তবে ভোক্তা ঋণে আরও বেশি দিতে হবে, গুনতে হবে ১৪ দশমিক ৫৫ শতাংশ সুদ। মার্চে ছিল যথাক্রমে ১৩ দশমিক ১১ শতাংশ এবং ১৪ দশমিক ১১ শতাংশ। ফেব্রুয়ারিতে ছিল ১২ দশমিক ৪৩ শতাংশ এবং ১৩ দশমিক ৪৩ শতাংশ। জানুয়ারিতে ছিল ১১ দশমিক ৮৯ শতাংশ এবং ১২ দশমিক ৮৯ শতাংশ।

নতুন নির্দেশনা অনুযায়ী, এখন ‘স্মার্ট’র সঙ্গে তিন শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ হবে, যা এতোদিন ছিল তিন দশমিক ৫০ শতাংশ। প্রি-শিপমেন্ট রপ্তানি ও কৃষি ও পল্লী ঋণের ‘স্মার্ট’ হারের সঙ্গে সর্বোচ্চ দুই দশমিক হারে মার্জিন যোগ হবে, যা আগে ছিল দুই দশমিক ৫০ শতাংশ। মার্চে মাসের ‘স্মার্ট’ হারের সঙ্গে এখন সর্বোচ্চ তিন শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ করে এপ্রিল মাসে ঋণ দিতে পারবে ব্যাংকগুলো।

মার্চে ‘স্মার্ট’ হারের সঙ্গে সর্বোচ্চ তিন শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ করে এপ্রিলে ঋণ দিতে পারবে ব্যাংক। সেই হিসাবে, ২০২৪ সালের এপ্রিলে বড় অঙ্কের ঋণে সর্বোচ্চ ১৩ দশমিক ৫৫ শতাংশ শতাংশ সুদ নিতে পারবে। প্রি-শিপমেন্ট রপ্তানি ও কৃষি ও পল্লী ঋণের ‘স্মার্ট’ হারের সঙ্গে সর্বোচ্চ দুই শতাংশ হারে মার্জিন যোগ হবে। এপ্রিলে প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণ এবং কৃষি ও পল্লী ঋণের সর্বোচ্চ সুদহার হবে ১২ দশমিক ৫৫ শতাংশ। যা মার্চে ছিল ১২ দশমিক ১১ শতাংশ, ফেব্রুয়ারিতে ১১ দশমিক ৪৩ শতাংশ এবং জানুয়ারিতে ১০ দশমিক ৮৯ শতাংশ। তবে মার্চে ব্যক্তিগত ও গাড়ি কেনার ঋণে ব্যাংক সুদ নিতে পারবে ১৪ দশমিক ৫৫ শতাংশ।

বিজনেস আওয়ার/৩১ মার্চ/ রহমান

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ