1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
সরিষার তেল দিয়ে গরুর তেহারি রান্না
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৮:৩১ পূর্বাহ্ন

সরিষার তেল দিয়ে গরুর তেহারি রান্না

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০

বিজনেস আওয়ার ডেস্ক : ছুটির দিনে পরিবারের সঙ্গে অনেকেই বাহারি খাবার খেতে পছন্দ করে্ন। তাই এদিন আপনার মেন্যুতে রাখতে পারেন মজাদার সরিষার তেলের তেহারি। পাঠক জেনে নিন তেহারি রান্নার সহজ উপায়।

উপকরণ
গরুর মাংস- ১ কেজি (হাড়সহ), পোলাওয়ের চাল- আধা কেজি, সরিষার তেল- পৌনে ১ কাপ, তরল দুধ- প্রয়োজন মতো, আদা বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা- দেড় টেবিল চামচ, জয়ফল ও জয়ত্রী গুঁড়া- আধা চা চামচ, বাটার মিল্ক- আধা কাপ, তেজপাতা- ৩টি, সবুজ এলাচ- ৬টি, দারুচিনি- কয়েক টুকরো, গোলমরিচ- ১ চা চামচ, পেঁয়াজ কুচি- ১ কাপ, কাঁচা মরিচ- কয়েকটি (ফালি করে নেওয়া) ও লবণ- স্বাদ মতো।

প্রস্তুত প্রণালি
আধা কাপ দুধে ১ চা চামচ সাদা ভিনেগার মিশিয়ে বাটার মিল্ক বানিয়ে নিন। মাংস ছোট ছোট টুকরা করে কেটে নিন। আদা বাটা, রসুন বাটা, জয়ফল ও জয়ত্রী গুঁড়া ও বাটার মিল্ক দিয়ে মাংস মেখে নিন। ১ ঘণ্টার জন্য রেখে দিন ম্যারিনেট করে। সরিষার তেল গরম করে গরম মসলা ভেজে নিন। পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে গেলে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। স্বাদ মতো লবণ দিয়ে মাংস ভুনে নিন।

ঢাকনা দিয়ে ঢেকে মাংস সেদ্ধ করে নিন। মাঝে মাঝে নেড়ে দেবেন। প্রয়োজনে বাড়তি পানি ব্যবহার করুন। তবে খুব বেশি পানি না দেওয়াই ভালো। মাংস সেদ্ধ হয়ে গেলে ঝোল থেকে তুলে রাখুন। এই মসলাতেই রান্না করুন তেহারি।চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাংসের মসলায় দিয়ে ভেজে নিন। চালের দ্বিগুণ পরিমাণ ফুটন্ত গরম পানি দিয়ে দিন।

পানির সাথে তরল দুধ ব্যবহার করতে পারেন মাপ মতো। আস্ত কাঁচা মরিচ ছেঁড়ে দিন পনেরো থেকে বিশটির মতো। স্বাদ মতো লবণ দিয়ে দিন। মিডিয়াম টু হাই হিটে রান্না করুন। মাখো মাখো হয়ে গেলে জ্বাল কমিয়ে মাংসগুলো দিয়ে দিন। আলতো হাতে মিশিয়ে নিন চালের সঙ্গে। ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ কমিয়ে দমে রাখুন ১০ মিনিট। ঢাকনা তুলে নেড়েচেড়ে আরও ১০ মিনিটের জন্য দমে রাখুন। ব্যাস হয়ে গেলো মজাদার গরুর তেহারি। নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

বিজনেস আওয়ার/১২ নভেম্বর, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ