1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
নভেম্বরে ডিএসইতে বাজার মূলধন কমেছে, বেড়েছে সিএসইতে
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৮:৩১ অপরাহ্ন

নভেম্বরে ডিএসইতে বাজার মূলধন কমেছে, বেড়েছে সিএসইতে

  • পোস্ট হয়েছে : বুধবার, ২ ডিসেম্বর, ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : উত্থান-পতনের মধ্য দিয়ে দেশের শেয়ারবাজার সামনের দিকে এগিয়ে যাচ্ছে। চলতি বছরের নভেম্বর মাসে শেয়ারবাজারে ২২ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে ১২ কার্যদিবস উত্থান আর ১০ কার্যদিবস পতন হয়েছে শেয়ারবাজারে। নভেম্বর মাসে দেশের উভয় শেয়ারবাজারে একটি বাদে সব সূচক বেড়েছে। আর এ সময়ে সূচকের সাথে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বাজার মূলধন বেড়েছে আর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে।

জানা গেছে, ডিএসইতে অক্টোবর মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯১ হাজার ২৫১ কোটি ৫০ লাখ ১২ হাজার টাকায়। আর নভেম্বর মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮৯ হাজার ৯৭৯ কোটি ২১ লাখ ৩৭ হাজার টাকায়। অর্থাৎ এ সময়ে ডিএসইতে বাজার মূলধন ১ হাজার ২৭২ কোটি ২৮ লাখ ৭৫ হাজার টাকা বা ০.৩২ শতাংশ কমেছে।

এদিকে সিএসইতে অক্টোবর মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন ছিল ৩ লাখ ১৯ হাজার ৯৭২ কোটি ৩৬ লাখ ৭০ হাজার টাকায়। আর নভেম্বর মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২১ হাজার ২৩২ কোটি ৭২ লাখ ২০ হাজার টাকায়। অর্থাৎ এ সময়ে সিএসইতে বাজার মূলধন ১ হাজার ২৬০ কোটি ৩৫ লাখ ৫০ হাজার টাকা বা ০.৩৯ শতাংশ বেড়েছে।

নভেম্বর মাসে ডিএসইতে সব সূচক বেড়েছে। অক্টোবর মাসের শেষ কার্যদিবস ডিএসইএক্স ছিল ৪ হাজার ৮৪৬.১০ পয়েন্টে। নভেম্বর মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে ডিএসইএক্স সূচকটি দাঁড়িয়েছে ৪ হাজার ৮৬৬.৮৪ পয়েন্ট। অর্থাৎ শেষ মাসে ডিএসইএক্স ২০.৭৪ পয়েন্ট বা ০.৪২ শতাংশ বেড়েছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫.১৭ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭.২৭ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ বেড়েছে নভেম্বরের শেষ কার্যদিবস দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১১৩.৯৭ পয়েন্টে এবং ১ হাজার ৬৮৭.৪০ পয়েন্টে। অক্টোবর মাসের শেষ কার্যদিবস শরিয়াহ সূচক এবং ডিএসই-৩০ সূচক যথাক্রমে ১ হাজার ৯৮.৮০ পয়েন্টে এবং ১ হাজার ৬৮০.১৩ পয়েন্টে অবস্থান করছিল।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএএসপিআই অক্টোবর মাসের শেষ কার্যদিবস ছিল ১৩ হাজার ৮২৪.১৩ পয়েন্টে। নভেম্বর মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে সূচকটি দাঁড়ায় ১৩ হাজার ৯৯১.৪৩ পয়েন্টে। অর্থাৎ এক মাসে সূচকটি ১৬৭.৩০ পয়েন্ট বা ১.২১ শতাংশ বেড়েছে।

অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১০৭.৩১ পয়েন্ট বা ১.২৯ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৪.৩৬ পয়েন্ট বা ১..৪৪ শতাংশ এবং সিএসআই ৩১.৬০ পয়েন্ট বা ৩.৫৫ শতাংশ বেড়ে নভেম্বরের শেষ কার্যদিবস দাঁড়িয়েছে ৮ হাজার ৪২৭.০৬ পয়েন্টে, ১ হাজার ৯.৬৮ পয়েন্টে এবং ৯১৯.৬৭ পয়েন্টে।

নভেম্বর মাসে সিএসই-৩০ সূচক ১৬২.২৪ পয়েন্ট বা ১.৪২ শতাংশ কমে দাঁড়ায় ১১ হাজার ২০৭.৯৪ পয়েন্টে। অক্টোবর মাসের শেষ কার্যদিবস সূচকটি অবস্থান করছিল ১১ হাজার ৩৭০.১৮ পয়েন্টে।

বিজনেস আওয়ার/০২ ডিসেম্বর, ২০২০/এস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24