1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
আকারে-ইঙ্গিতে অবসর নেয়ার জন্য চাপ দেয় বিসিবি: মাশরাফি
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১১:৫৯ অপরাহ্ন

আকারে-ইঙ্গিতে অবসর নেয়ার জন্য চাপ দেয় বিসিবি: মাশরাফি

  • পোস্ট হয়েছে : শনিবার, ৬ জুন, ২০২০

স্পোর্টস ডেস্ক : ইংল্যান্ড বিশ্বকাপের পর থেকেই মাশরাফির অবসর নিয়ে গুঞ্জন ছড়িয়ে পড়ে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) মাশরাফিকে আকারে-ইঙ্গিতে অবসর নেয়ার জন্য চাপ দিতে থাকে। এতদিন চুপ থাকলেও অবশেষে মুখ খুলেছেন বালাদেশের ক্রিকেটের সবচেয়ে সফল এই দলনেতা।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কতিপয় কর্তা দল থেকে বাদ দিতে এবং অবসর গ্রহণে বাধ্য করার জন্য চাপ দিয়েছিল মাশরাফিকে। আর এতে ‘কষ্ট’ পেয়েছেন বলে স্বীকার করেছেন তিনি। মূলত গত বিশ্বকাপে সেমিফাইনালে না উঠতে পারার পর থেকেই এই চাপের সূত্রপাত।

জানিয়েছেন, গত বছর বিশ্বকাপের শেষ ম্যাচেই অবসর নিতে চেয়েছিলেন তিনি। গত বিশ্বকাপের শেষ ম্যাচে লর্ডসে অবসর নেওয়ার চিন্তা করেছিলেন মাশরাফি। তারপরও খেলা চালিয়ে গেছেন ঠিকই, কিন্তু গত মার্চে অধিনায়ক হিসেবে নিজের শেষ সিরিজ খেলে ফেলেছেন ম্যাশ।

ক্রিকবাজ’কে দেয়া সাক্ষাৎকারে মাশরাফি বলেন,আমি বিশ্বকাপের শেষ ম্যাচে অবসর নিতে চেয়েছিলাম, কিন্তু তা হয়নি। আমি এ সম্পর্কে বিস্তারিত বলতে চাই না কেন সেখানে হয়নি। কিন্তু আমি ইংল্যান্ডেই আমার ইচ্ছার কথা তুলে ধরেছিলাম। আমি যেটা বিশ্বাস করি যে, আল্লাহ যা করে ভালোর জন্যই করে।

সত্যি বলতে কি মনে হচ্ছে সবার মধ্যে আমাকে বিদায় করে দেয়ার তাড়া দেখা যাচ্ছে এবং এটা খুব যন্ত্রণাদায়ক। শুধু তার অবসরের জন্য ম্যাচ আয়োজনের চিন্তা ভালো লাগেনি মাশরাফির। সর্বশেষ হোম সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষেই নাকি খেলোয়াড় মাশরাফিকেও বিদায় জানাতে চেয়েছিল বিসিবি।

তিনি বলেন, প্রথমত, আমাকে বিদায় জানানোর জন্য তাদের একটা বিদায়ী ম্যাচ আয়োজন করা উচিত ছিল এবং এটা কোনো সাধারণ ম্যাচ নয়- সাধারণ দ্বিপাক্ষিক সিরিজ এক ব্যাপার এবং তাড়াহুড়ো করে একটা বিশেষ ম্যাচ আয়োজন আলাদা ব্যাপার।

দ্বিতীয়ত, তারা ওই ম্যাচের জন্য ২ কোটি টাকা ব্যয়ের প্রস্তুতি নিয়েছিল। এইদিক থেকে এটাকে সঠিক সিদ্ধান্ত বলা যায় না। তারা আমার বেতন নিয়ে কথা বলেছে, তাদের প্রশ্ন কোনো রিটার্ন ছাড়াই কেন বোর্ড আমাকে বেতন দেবে? আমি কি তাহলে ১৮ বছর শুধু টাকার চিন্তা করে খেলেছি?

আমি যদি টাকার কথা চিন্তা করতাম, তাহলে আমার হাতে তখন অনেক সুযোগ ছিল। আমি টাকার জন্য ক্রিকেট খেলিনি। শুধু তাই না, তারা গুজব ছড়ায় বিশ্বকাপে নাকি বাংলাদেশ দল সাড়ে ৯ জন খেলোয়াড় নিয়ে খেলেছে। আপনার কি মনে হয়, এটা আমার প্রাপ্য?

হয়তো বোর্ড আমাকে ভালোভাবে বিদায় জানাতে চেয়েছিল কিন্তু আপনাকে আমার ব্যাপারটাও ভেবে দেখতে হবে। হঠাৎ করেই আমাকে বিদায় করে দেওয়ার তাড়া শুরু হয়ে গেল। আমার শ্রীলঙ্কা সফরে যাওয়া নিয়েও কথা হলো। আমি ইনজুরিতে না পড়লে আমি শ্রীলঙ্কা সফরে যেতাম।

আমি শুধু এটাই জানি আমি ক্রিকেটের জন্য জীবন উৎসর্গ করেছি, যদিও আমার ভেতরটা ফেটে যাচ্ছিল এবং হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে। টাকাই যদি সব হতো, আমি অনেক কিছুই করতে পারতাম, যখন ইনজুরির কারণে আমার ক্যারিয়ার শঙ্কায় পড়ে গিয়েছিল।

এমনকি আমি ইন্ডিয়ান সুপার লিগেও (আইসিএল) খেলতে যাইনি, অথচ সেখানে খেলার জন্য ৮ কোটি টাকা অফার করা হয়েছিল। আমি তা করিনি। ক্রিকেট খেলেছি এবং হয়তো আমি কিংবদন্তি খেলোয়াড় হতে পারিনি, কিন্তু যোগ্য সম্মানটা তো আমার প্রাপ্য। সম্মান তো আশা করতে পারি

বিজনেস আওয়ার/০৬ জুন, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ