1. [email protected] : Anissuzzaman : Anissuzzaman
  2. [email protected] : anjuman : anjuman
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : mujahid : mujahid
  5. [email protected] : Nayan Babu : Nayan Babu
  6. [email protected] : Rajowan : Rajowan
বর্ষায় চুলের যত্ন নেবেন যেভাবে
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৩৭ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
বাংলা বাংলা English English

বর্ষায় চুলের যত্ন নেবেন যেভাবে

  • পোস্ট হয়েছে : রবিবার, ৭ জুন, ২০২০

বিজনেস আওয়ার ডেস্ক : আর্দ্রতার কারণে মাথার ত্বক শুষ্ক হয়ে পড়ে। এতে করে চুল চিটচিটে হয়ে যায়, বার বার চুল পরিষ্কার করলে চুল পড়া বেড়ে যায়। সেই সাথে আগা ফাটার সমস্যা দেখা দেয়। চুলে নানা রকমের ক্ষতি হতে পারে। চিটচিটে ও ভঙ্গুর চুলের যত্ন নেওয়া যায় প্রাকৃতিক উপাদান দিয়ে।

চলুন পাঠক চিটচিটে ও ভঙ্গুর চুলের প্রাকৃতিক যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জেনে নিয়:

অ্যালো ভেরা: এতে আছে প্রদাহরোধী উপাদান, ফ্যাটি অ্যাসিড যা অস্বস্তি থেকে রক্ষা করে এবং রুক্ষ অংশে ভিটামিন সরবারহ করে আর্দ্রতা বজায় রাখে। চুল শক্ত করতে ও প্রাণবন্ত রাখতে সাহায্য করে। তাজা অ্যালো ভেরা পাওয়া না গেলে অ্যালো ভেরা জেলও ব্যবহার করা যাবে।

কোল্ড প্রেসড নারিকেল তেল: এতে আছে আর্দ্রতা রক্ষাকারী উপাদান যা খুশকি দূর করে এবং মাথার ত্বকের অস্বস্থি দূর করে সহায়তা করে। চাইলে এর পরিবর্তে খাঁটি নারিকেল তেল অথবা ক্যাস্টর ওয়েল ও জলপাইয়ের তেল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন অথবা জোজোবা তেল মেশাতে পারেন।

কারি পাতা: এতে আছে বিটা-ক্যারোটিন ও প্রোটিন যা চুল নতুন করে গজাতে সাহায্য করে। এর অ্যামিনো অ্যাসিড চুলের ফলিকল শক্ত করে চুল পড়া কমায়।

টোটকা তৈরির পদ্ধতি

একটা পাত্রে ১/৪ কাপ তেল নিন ও তা গরম করুন। এই তেলে ১০-১২ টা কারি পাতা ভালোভাবে ধুয়ে যোগ করুন। তারপর ফুটতে দিন। পাতাসহ তেল ফুটে আসলে তা ঠাণ্ডা করে এতে অ্যালো ভেরার জেল যোগ করুন।

পরামর্শ
অ্যালো ভেরা ভালো ভাবে তেলে মেশাতে ‘হ্যান্ড ব্লেন্ডার’ ব্যবহার করুন।

ব্যবহার
হাতের তালুতে নিয়ে মাথার ত্বক মালিশ করুন। সম্পূর্ণ চুলে বিশেষ করে রুক্ষ অংশে এই তেল ব্যবহার করুন। এক ঘণ্টা পরে মৃদু শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। শক্তিশালী শ্যাম্পু ব্যবহার না করে মৃদু শ্যাম্পু ব্যবহার করুন যেন চুলের প্রাকৃতিক তেল নষ্ট না হয়।

উপকারিতা
মাথার ত্বকের নানারকম সমস্যা যেমন- চুলকানি, শুষ্ক মাথার ত্বক ইত্যাদি সমস্যা দূর করার পাশাপাশি আগার রুক্ষভাব আর্দ্র রাখতে সহায়তা করে। এর ফলিক অ্যাসিড চুল শক্ত করে ও আর্দ্রতা রক্ষা করে। চুলের স্বাস্থ্যকর বৃদ্ধিতে সহায়তা করে।

বিজনেস আওয়ার/০৭ জুন, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ