1. [email protected] : Anissuzzaman : Anissuzzaman
  2. [email protected] : anjuman : anjuman
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : mujahid : mujahid
  5. [email protected] : Nayan Babu : Nayan Babu
  6. [email protected] : Rajowan : Rajowan
চুলের যত্নে মেহেদির নানান ব্যবহার
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:২০ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
বাংলা বাংলা English English

চুলের যত্নে মেহেদির নানান ব্যবহার

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৯ জুন, ২০২০

বিজনেস আওয়ার ডেস্ক : মেহেদি দিয়ে মাথার খুশকি, চুলের রুক্ষতা, শুষ্কতা, অকালপক্কতা ইত্যাদির সমাধান করা সম্ভব। চলুন পাঠাক চুলের যত্নে মেহেদির নানান ব্যবহার সম্পর্কে জেনে নিয়।

মেহেদি খুশকি দূর করে
মেহেদি মাথার খুশকি দূর করে। চুলের বৃদ্ধিতে সহায়তা করে এবং প্রাকৃতিকভাবে কোনো রকম ক্ষতি ছাড়াই চুল রং করতে সাহায্য করে। এছাড়া ত্বক ঠাণ্ডা ও মসৃণ করতে বেশ উপকারী।

যেভাবে পেস্ট তৈরি করবেন
চার টেবিল-চামচ মেহেদির গুঁড়ার সঙ্গে একটা গোটা লেবুর রস এবং দুই টেবিল-চামচ দই মিশিয়ে ঘন মসৃণ পেস্ট তৈরি করুন। পেস্টটি মাথার ত্বক ও চুলে মেখে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন।

চুল পড়া কমাতে
চুল পড়া রোধে মেহেদির জুড়ি নেই। চুল পড়া রোধে যে কোন বয়সের মানুষ ব্যাবহার করতে পারেন মেহেদি।

যেভাবে পেস্ট তৈরি করবেন
ছয় টেবিল-চামচ আমলকীর গুঁড়া, তিন টেবিল-চামচ মেহেদির গুঁড়া, দুই টেবিল-চামচ মেথি গুঁড়া একটা পাত্রে ভালো মতো মেশান। এরপর এতে ১০ টেবিল-চামচ পানি, একটা ডিমের সাদা অংশ এবং একটা লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। প্রয়োজনে পানি যোগ করতে পারেন। প্যাকটি তৈরি করে এক ঘন্টা রেখে দিন। এরপর তা সম্পূর্ণ চুলে আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে এক ঘন্টা অপেক্ষা করুন। সালফেট মুক্ত শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে কন্ডিশনার ব্যবহার করুন।

চুল রাঙাতে
এক টেবিল-চামচ কফি পাউডার পানিতে ফুটিয়ে নিন। একটা পাত্রে পাঁচ টেবিল-চামচ মেহেদির গুঁড়া নিন এবং এতে আস্তে আস্তে গরম কফি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। পছন্দের রং পেতে তিন ঘণ্টা অপেক্ষা করুন। পরে পানি দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন।

বিজনেস আওয়ার/০৯ জুন, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ