1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
তাওয়া পোলাও রান্না করবেন যেভাবে
রবিবার, ০৭ মার্চ ২০২১, ১১:৪৫ অপরাহ্ন

তাওয়া পোলাও রান্না করবেন যেভাবে

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১

বিজনেস আওয়ার ডেস্ক : আমাদের দেশে যেকোনো উৎসবে খাবারের আয়োজন পোলাও ছাড়া যেন অপূর্ণ থাকে। যেহেতু এখনো নতুন বছরের আমেজ রয়েছে, তাই একটু স্পেশাল পোলাও না হলেই নয়। যেকোনো সময় ঘরেই প্রিয়জনদের তৈরি করে খাওয়াতে পারেন মজাদার তাওয়া পোলাও। এই পোলাও খেতে খুবই সুস্বাদু। রান্না করারও ঝামেলা কম।

চলুন পাঠক জেনে নেয়া যাক তাওয়া পোলাও তৈরির রেসিপিটি-  

উপকরণ: 
বাসমতী চাল এক কাপ, পেঁয়াজ কুচি বড় একটি, টমেটো কুচি দুইটি, ক্যাপসিকাম কুচি একটি, সবুজ মটর এক কাপ, কাঁচামরিচ কুচি একটি, বিরিয়ানির মশলা, লবণ স্বাদ মতো, চিনি আধা চা চামচ, মাখন চার টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি এক চামচ, মরিচ ও রসুন বাটা দুই চামচ, লাল শুকনো মরিচ ৪০টি, রসুন ২০ টি, লবণ স্বাদ মতো। 

প্রণালী: 
প্রথমে দুই কাপ পানি গরম করে নিন। একটি বাটিতে মরিচ নিয়ে তাতে সিদ্ধ পানি দিয়ে রেখে দিন ১০ মিনিট। এবার পানি ঝরিয়ে নিন। এরপর ব্লেন্ডারে মরিচ ও রসুন একসঙ্গে ব্লেন্ড করে নিন। হয়ে গেলে একটি বাটিতে নিয়ে তাতে লবণ মিশিয়ে নিন। ফ্রিজে রেখে দিলে এটি অনেকদিন ব্যবহার করতে পারবেন।

রান্না করবেন যেভাবে
প্রথমে চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর চালে সামান্য লবণ দিয়ে রান্না করুন। খেয়াল রাখবেন যাতে ভাত ঝরঝরে হয়। হয়ে যাওয়ার পর নামিয়ে এক পাশে রেখে ঠাণ্ডা হতে দিন।

এবার একটি প্যানে বাটার দিয়ে নিন। এরপর চিলি-গারলিক পেস্ট দিয়ে দিন। কিছুক্ষণ রান্না করার পর পেঁয়াজ, কাঁচামরিচ, টমেটো দিয়ে দিন। সব একসঙ্গে মিক্স করে রান্না করুন। লবণ, চিনি, বিরিয়ানির মশলা ও ক্যাপসিকাম দিয়ে ভালো করে নেড়ে দিন। এবার রান্না করা ভাত দিয়ে ৮ মিনিট রান্না করুন। ব্যাস হয়ে গেলো তাওয়া পোলাও।

বিজনেস আওয়ার/১৯ জানুয়ারি, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24