1. [email protected] : Anissuzzaman : Anissuzzaman
  2. [email protected] : anjuman : anjuman
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : mujahid : mujahid
  5. [email protected] : Nayan Babu : Nayan Babu
  6. [email protected] : Rajowan : Rajowan
ক্রিকেটে পাঁচ নতুন নিয়ম যোগ করল আইসিসি
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:১১ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
বাংলা বাংলা English English

ক্রিকেটে পাঁচ নতুন নিয়ম যোগ করল আইসিসি

  • পোস্ট হয়েছে : বুধবার, ১০ জুন, ২০২০

স্পোর্টস ডেস্ক : প্রানঘাতী করোনাভাইরাসের কারনে খেলাধুলায় অনেক কিছু বদলের যে আশঙ্কা করেছিল বিশেষজ্ঞরা তা বাস্তব হলো। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যকার সিরিজ দিয়ে মাঠে ফিরছে ক্রিকেট। ক্রিকেট মাঠে ফেরার আগেই পাঁচটি নতুন নিয়ম যোগ করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

টেস্টে খেলোয়াড় বদলি নিয়ে যে আলোচনা হচ্ছিলো তা সাময়িকভাবে অনুমোদন দিয়েছে আইসিসি। সেই সাথে বলে লালার ব্যবহারও নিষিদ্ধ করেছে। এ ছাড়া স্থানীয় ম্যাচ অফিশিয়াল নিয়োগ, প্রতি ইনিংসে বাড়তি একটি ডিআরএস রিভিউ যুক্ত করার সুপারিশগুলোও অনুমোদন দিয়েছে আইসিসি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এক নজরে দেখে নেয়া যাক ক্রিকেটের নতুন নিয়মগুলো :

কোভিড-১৯ বদলি
টেস্ট ম্যাচ চলাকালে কোনো খেলোয়াড়ের শরীরে করোনাভাইরাসের লক্ষণ দেখা দিলে তাঁর বদলি নামাতে পারবে দলগুলো। তবে একই ধরনের খেলোয়াড় হতে হবে। যদি ব্যাটসম্যান আক্রান্ত হয় তাহলে বদলি হিসেবে ব্যাটসম্যানই নামাতে হবে। যদি বোলার আক্রান্ত হয় তাহলে বোলারই নামাতে হবে।

বলে লালা ব্যবহার নিষিদ্ধ
খেলোয়াড়রা কোনও ভাবেই বলে লালা ব্যবহার করতে পারবেন না। ভুল করে এই কাজ করলে সেই দলকে প্রথমে সতর্ক করা হবে। প্রতি ইনিংসে একটি দলকে দুবার সতর্ক করা হবে। এরপরও একই কাজ করলে ব্যাটিং দলকে ৫ রান পেনাল্টি হিসেবে দেওয়া হবে।

স্থানীয় ম্যাচ অফিসিয়াল
করোনা পরিস্থিতিতে ভ্রমণের ওপর বিধিনিষেধ থাকায় আন্তর্জাতিক ক্রিকেটে নিরপেক্ষ আম্পায়ার নিয়োগের নিয়মটি সাময়িকভাবে বাতিল করা হয়েছে। আপাতত আইসিসির এলিট প্যানেলের ম্যাচ অফিসিয়াল ও আন্তর্জাতিক প্যানেল ম্যাচ অফিশিয়ালদের মধ্যে স্থানীয়দেরকে ম্যাচে নিয়োগ দিতে পারবে আইসিসি।

বাড়তি রিভিউ
করোনাকালীন সময়ে তুলনামূলক কম অভিজ্ঞ ম্যাচ অফিশয়াল দায়িত্ব পালন করতে পারেন, বিষয়টি মাথায় রেখে প্রতি ইনিংসে বাড়তি একটি ডিআরএস রিভিউ যুক্ত করার অনুমোদন দিয়েছে আইসিসি। টেস্টের ক্ষেত্রে প্রতি ইনিংসে এখন থেকে রিভিউ থাকবে তিনটি, আর সীমিত ওভারের ক্রিকেটে প্রতি ইনিংসে দুটি করে।

জার্সিতে বাড়তি লোগোর ব্যবহার করা
আগামী এক বছরের জন্য জার্সিতে বাড়তি লোগো ব্যবহার করতে হবে। তবে সেটি ৩২ স্কয়ার ইঞ্চির বেশি হতে পারবে না। লোগো থাকবে খেলোয়াড়দের বুকের মধ্যে।

বিজনেস আওয়ার/০৯ জুন, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:
এ বিভাগের আরো সংবাদ